Monday , February 17 2020
Food
দই, ছবি - সৌজন্যে - উইকিপিডিয়া

প্রত্যেকদিন এই জিনিসটি খেলে কমে ক্যানসারের ঝুঁকি

স্তন ক্যানসার এখন গোটা বিশ্বের কাছেই একটা বড় চ্যালেঞ্জ। বহু মহিলা স্তন ক্যানসারে আক্রান্ত হন। প্রধানত মহিলারাই স্তন ক্যানসারের শিকার হন। যদিও তার মানে এই নয় যে পুরুষরা একেবারেই স্তন ক্যানসারে আক্রান্ত হন না। হন, তবে মহিলাদের তুলনায় নগণ্য। ক্যানসারে আক্রান্ত হলে চিকিৎসা হয়তো রয়েছে, কিন্তু আগে থেকেই এই মারণ ব্যাধি থেকে দূরে থাকার মন্ত্র জানা থাকলে ক্ষতি কী!

পড়ুন : খারাপ এই অভ্যাসটি স্তন ক্যানসারের সম্ভাবনা বাড়াবে, বলছে গবেষণা

স্তন ক্যানসারের ঝুঁকি কমাতে প্রত্যেকদিনের খাদ্যতালিকায় একটি খাবার রাখার পরামর্শ দিচ্ছেন গবেষকেরা। এমন কিছু বিষয় নয়। টক দই হল সেই খাদ্যটি। যা প্রত্যেকদিন খেলে শরীরে ল্যাকটোজ ফার্মেন্টিং ব্যাকটেরিয়া বাড়ে। যা শরীরের পক্ষে উপকারি। এই ব্যাকটেরিয়া ক্যানসারের কোষ বৃদ্ধিতে বাধা দেয়। তাই প্রত্যেক মহিলার উচিত দৈনিক খাদ্যতালিকায় টক দই অবশ্যই রাখা বলেই পরামর্শ দিচ্ছেন ল্যাঙ্কাস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা।

পড়ুন : পাঁঠার মাংস খেতে পছন্দ করেন, ডেকে আনছেন মারণ রোগ ক্যানসারকে

গবেষকেরা জানাচ্ছেন, একে তো দই বিশাল দামি কোনও খাবার নয়। তাই মহিলারা অনায়াসে তা প্রাত্যহিক মেনুতে রাখতে পারেন। অন্যদিকে ল্যাকটোজ ফার্মেন্টিং ব্যাকটেরিয়া দুধে থাকে। যা তাই দইতে পাওয়া যায় প্রচুর পরিমাণে। ওই উপকারি ব্যাকটেরিয়া স্তনের নালীতে জায়গা করে নেয়। লড়াই করে ক্যানসারের কোষ তৈরির সম্ভাবনার সঙ্গে। সেইসঙ্গে মায়েদের শিশুকে স্তন্যদানেরও পরামর্শ দিয়েছেন তাঁরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *