Monday , February 17 2020
Obesity
প্রতীকী ছবি

কোমরে মেদ জমছে মানে কিন্তু চিন্তার মেঘও ঘনাচ্ছে

অনেকেরই কোমরে মেদ জমে। পেটেও চর্বি জমতে থাকে। সহজ কথায় ভুঁড়ি বাড়তে থাকে। কোমর বা পেটে এই মেদ বৃদ্ধি কিন্তু অন্য চিন্তার কারণ হচ্ছে। গবেষকরা বলছেন, কোমর বা পেটের চর্বি বৃদ্ধি হৃদরোগের সম্ভাবনা বাড়িয়ে দেয়। যাঁদের আগে একবার স্ট্রোক হয়ে গেছে তাঁদের তো সম্ভাবনা বাড়িয়েই দেয়। সেইসঙ্গে যাঁদের কখনও স্ট্রোক হয়নি তাঁদেরও স্ট্রোকের সম্ভাবনা বাড়াচ্ছে কোমর বা পেটের চর্বি।

সুইডেনের ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের গবেষকরা জানাচ্ছেন, কোমর বা পেটে চর্বির বাড়বৃদ্ধি মানেই হৃদরোগের সম্ভাবনা বাড়তে থাকা। এতদিন বিভিন্ন গবেষণা থেকে এটা পরিস্কার ছিল যে কোমর বা পেটের চর্বি প্রথম স্ট্রোকের কারণ হয়। কিন্তু তারপরেও বারবার স্ট্রোকের সঙ্গে এই চর্বির কোনও যোগ আছে কিনা তা পরিস্কার ছিলনা। যা এবার সুইডেনের এই গবেষকেরা দাবি করলেন। সতর্ক করলেন মানুষজনকে।

গবেষকেরা এই সিদ্ধান্তে পৌঁছনোর আগে একবার স্ট্রোক হয়ে যাওয়া ২২ হাজার মানুষকে বেছে নিয়েছিলেন। তাঁদের পর্যবেক্ষণে রাখেন তাঁরা। ৩ বছর ৮ মাস তাঁদের নিয়মিত পর্যবেক্ষণ করা হয়। গবেষকেরা দেখেন তাঁদের কোমর বা পেটের চর্বি বৃদ্ধি কোনওভাবে হৃদরোগের সঙ্গে সম্পর্কিত কিনা। তাঁরা দেখেন হৃদরোগের সঙ্গে এই চর্বি বৃদ্ধির সম্পর্ক রয়েছে। ধমনীতে ব্লক তৈরি হওয়ার পিছনে এই চর্বির অবদান রয়েছে। যা আদপে হৃদরোগের সম্ভাবনাকে বাড়িয়ে দেয়। ফলে কোমর বা পেটে চর্বি জমলে আর অবহেলার দিন শেষ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *