Monday , January 27 2020
Suicide
প্রতীকী ছবি

অসুস্থ হলে কারা বেশি আত্মহত্যাপ্রবণ, উত্তর দিলেন গবেষকেরা

শারীরিক অসুস্থতা অনেক সময়েই মানুষের মন ভেঙে দেয়। লাগাতার অসুস্থতা অনেক মানুষের মধ্যে বাঁচার ইচ্ছাটুকুও নষ্ট করে দেয়। অনেকে চরম পদক্ষেপও গ্রহণ করেন। আত্মহত্যার মত ভয়ংকর পথ বেছে নেন। চ্যালেঞ্জের সঙ্গে লড়তে ভয় পান। বোস্টন বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা ২০ বছরের তথ্য সংগ্রহের ভিত্তিতে এমন মানুষদের খুঁজেছেন যাঁরা মানসিক সমস্যা বা শারীরিক সমস্যার কারণে আত্মহত্যার পথ বেছে নিয়েছিলেন।

পুরো তথ্যই অবশ্য ডেনমার্কে ঘটা ১৯৯৫ থেকে ২০১৫ সালের। সেখানে ঘটা আত্মহত্যার। যাঁরা আত্মহত্যা করেছিলেন তাঁদের পুরো অসুস্থতার আদ্যোপান্ত তথ্য সংগ্রহ করেন গবেষকরা। এমন ১৪ হাজারের ওপর মানুষের তথ্য খতিয়ে দেখেন তাঁরা। গবেষকরা দেখেন শারীরিক অসুস্থতা, মানসিক অসুস্থতা বা কোনও অঙ্গহানি হলে বেশি ভেঙে পড়েন পুরুষরা। মহিলারা তুলনায় অনেক বেশি শক্ত থাকেন।

পুরুষদের মধ্যে অসুস্থতা বা অঙ্গহানির ক্ষেত্রে আত্মহত্যার প্রবণতা অনেকটাই বেশি বলেই মনে করছেন গবেষকেরা। তুলনায় মহিলারা আত্মহত্যার পথ বেছে নিতে বড় একটা পছন্দ করেননা। বরং তাঁরা পরিস্থিতির সঙ্গে লড়াই করেন। বাস্তব পরিস্থিতি মানুষকে এমন অনেক চ্যালেঞ্জের মুখে ফেলতেই পারে। তার মানে এই নয় যে কেউ সেই চ্যালেঞ্জের মোকাবিলা না করে আত্মহত্যার পথ বেছে নেবেন। আর এই দর্শনে পুরুষদের চেয়ে অনেক বেশি এগিয়ে মহিলারা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *