Tuesday , November 12 2019
Meditation
প্রতীকী ছবি

সব করেও ঝরছে না মেদ, সমাধান দিলেন গবেষকরা

ফিট থাকতে কে না চান! ফিট থাকার জন্যই তো জিম, শরীরচর্চা, মেপে খাওয়া দাওয়া, চেকআপ। ফিট থাকতে অনেকেই সকালে উঠে শরীর চর্চা করে থাকেন। মর্নিং ওয়াক করেন। পার্কে বা সমুদ্রের ধারে ছোটেন। কিন্তু সব করেও অনেকের ফিটনেস ঘাটতি থেকে যায়। গবেষকদের দাবি, এটা হল কোন সময়ে কোনটা করবেন সেটা না জানা। করছেন সবই। কিন্তু ফিটনেস ঘাটতি থেকে যাচ্ছে কেন? এই প্রশ্নের সহজ সমাধান দিয়েছেন গবেষকেরা।

ইংল্যান্ডের ২ বিখ্যাত বিশ্ববিদ্যালয় বাথ ও বারমিংহাম-এর গবেষকরা জানাচ্ছেন, যাঁরা ভোরে উঠে শরীরচর্চা করেন তাঁরা বেশি ফিট থাকেন। তুলনায় যাঁরা ব্রেকফাস্ট করে তারপর শরীরচর্চা শুরু করে থাকেন তাঁদের ফিটনেস কম। তাঁদের পরামর্শ সময়ের একটু রদবদল কিন্তু শরীরকে অনেক বেশি সুস্থ রাখতে পারে। সেজন্য ব্রেকফাস্ট আগে নয়। সকালে ঘুম থেকে ওঠার পর শুরু করতে হবে শরীরচর্চা। শরীরচর্চা শেষ করে তারপর ব্রেকফাস্ট। আগে ব্রেকফাস্ট করলে যা ফল পাওয়া যায়। তার চেয়ে অনেক বেশি ভাল ফল মেলে ব্রেকফাস্ট না করে শরীরচর্চা করলে।

এই গবেষণার জন্য ৩০ জন পুরুষকে বেছে নিয়েছিলেন গবেষকেরা। এঁরা প্রত্যেকেই স্থূল চেহারার। ৬ সপ্তাহের পরীক্ষার জন্য এঁদের আলাদা করে নেওয়া হয়। ২টি গ্রুপে তাঁদের ভাগ করে দেন গবেষকেরা। এরপর একটি গ্রুপকে ব্রেকফাস্টের আগে শরীরচর্চা করতে বলেন। একটি গ্রুপকে ব্রেকফাস্টের পর। ৬ সপ্তাহ প্রতিদিন এমন চলার পর দেখা যায় যাঁরা ব্রেকফাস্টের আগে শরীরচর্চা করছিলেন তাঁদের ফ্যাট অনেকটাই ঝরেছে। তুলনায় অনেক কম ফ্যাট ঝরেছে যাঁরা একই শরীরচর্চা ব্রেকফাস্ট করে করছিলেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *