Saturday , October 12 2019
Fitness
প্রতীকী ছবি

এবার ফুসফুসের সমস্যা জানান দেবে গায়ে পড়ে থাকা জামা

জামা গায়ে দেওয়ার মধ্যে কোনও খবর নেই। কিন্তু যদি কেউ স্মার্ট শার্ট পড়েন! তাহলে খবর হতে পারে বৈকি! কারণ এই স্মার্ট শার্ট শুধু অঙ্গ আচ্ছাদনেই ব্যবহার হয়না, যতক্ষণ তা গায়ে থাকে ততক্ষণ তা নিঃশ্বাস-প্রশ্বাস মাপতে থাকে। মাপতে থাকে ফুসফুসের গতিবিধি। নজর রাখে পেটের দিকেও। এমনই তার প্রখর দৃষ্টি যে ফুসফুসে কোনও লুকনো গণ্ডগোল থাকলেও সে অব্যর্থভাবে ধরে দিতে পারে। শর্ত একটাই জামা কিনে ফেলে রাখলে হবে না পড়তে হবে।

নেদারল্যান্ডসের ব়্যাডবন্ড ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টার-এর বিজ্ঞানীরা এমনই এক যাদু জামা তৈরি করেছেন। যার ঝাপ্পি মানেই ফুসফুসের গতিবিধির ওপর প্রখর নজরদারি। ইতিমধ্যেই এই স্মার্ট শার্ট বাজারে এসেছে। তবে প্রধানত এটা খেলোয়াড়দের পরানো হচ্ছে। আগামী দিনে তা সিওপিডি রোগীদেরও পরানো হবে। বিজ্ঞানীরা এখনও নজর রাখছেন এর কার্যকারিতার দিকে। কতটা নিখুঁতভাবে এই জামা রোগীর ফুসফুসের সমস্যা ধরে দিতে পারছে সেদিকে নজর রেখে চলেছেন বিজ্ঞানীরা।

হেক্সোস্কিন নামে এই জামাগুলি গায়ের সঙ্গে অনেকটা লেপ্টে থাকে। আর যিনি পড়ে আছেন তিনি নিঃশ্বাস গ্রহণ করলে সেটি বুকের সঙ্গে ফুলে ওঠে। তা থেকে যন্ত্র মেপে নেয় ওই ব্যক্তি কতটা বায়ু গ্রহণ করছেন। সেখান থেকে তার কাজ শুরু করে যন্ত্র। তবে এত কাণ্ড করছে বলে কিন্তু জামার প্রাথমিক শর্ত লঙ্ঘিত হয়নি। এটি পড়লে যথেষ্ট ভাল লাগে। এর ওপর ফর্মাল শার্টও পড়া যেতে পারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *