Health

হৃদরোগ থেকে দূরে থাকতে কুকুরই ভরসা

বিশ্বে বহু মানুষ হৃদরোগের সমস্যায় ভুগছেন। হৃদরোগ থেকে দূরে থাকতে নানা ওষুধপত্রও খেয়ে থাকেন। এবার হৃদরোগকে দূরে রাখতে একদম নয়া দাওয়াইয়ের খোঁজ দিলেন হৃদরোগ বিশেষজ্ঞ হেমন্ত মদন। তাঁর মতে, পোষ্য পোষা হৃদরোগকে দূরে রাখে। তাঁর পরামর্শ পোষ্য কুকুর হলে সবচেয়ে ভাল। কুকুর যাঁরা পোষেন তাঁরা হৃদরোগ থেকে দূরে থাকেন। তাঁর দাবি, কুকুর পুষলে মালিকের রক্তচাপ কম থাকে, কোলেস্টেরল স্তর কম থাকে, ভাল ব্যায়াম হয়।

ইতালির কাটালিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আন্দ্রেয়া মুগেরি দাবি করেছেন, যেসব মানুষ বাড়িতে পোষ্য রাখেন তাঁদের কায়িক পরিশ্রম বেশি হয়। ব্লাড সুগার কম। ঠিকঠাক খাওয়া দাওয়া হয়। আর যাঁরা কুকুর পোষেন তাঁরা এই শারীরিক সুবিধাগুলি সবচেয়ে বেশি ভোগ করেন। ফলে হেমন্ত মদন যে দাওয়াই বাতলাচ্ছেন সেই একই দাওয়াই দিলেন আন্দ্রেয়া মুগেরিও।

গবেষকরা কুকুর পোষেন এমন মানুষ, অন্য প্রাণি পোষেন এমন মানুষ ও কোনও পোষ্য নেই এমন মানুষকে ভাগ করে আলাদা করে পর্যবেক্ষণে রাখেন। দেখা গেছে হৃদরোগ সংক্রান্ত সমস্যা সবচেয়ে কম পাওয়া গিয়েছে কুকুর যাঁদের আছে এমন মানুষজনের ক্ষেত্রে। পাশাপাশি অন্য একটি গবেষণা জানাচ্ছে কুকুর পুষলে যিনি পুষছেন তিনি হৃদরোগ থেকে দূরে থাকার পাশাপাশি মানসিক সমস্যা থেকে অনেক দূরে থাকেন। ফলে তাঁর মানসিক স্বাস্থ্যও ভাল থাকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Tags
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close