Health

ভারতের প্যাকেটজাত খাবার, পানীয় সবচেয়ে অস্বাস্থ্যকর

বিশ্বের ১২টি দেশের প্রচলিত প্যাকেটজাত খাবার ও বোতলবন্দি বা ক্যান বন্দি পানীয় নিয়ে পরীক্ষা হয়েছিল। যে পরীক্ষায় শেষ স্থানটি পেয়েছে ভারত। দ্বাদশ হয়েছে তারা। ভারতে বিক্রিত প্যাকেটজাত দ্রব্য ও পানীয় সবচেয়ে অস্বাস্থ্যকর বলে দাবি করেছে গবেষণা। ১২টি দেশের প্রায় ৪ লক্ষ বিভিন্ন খাবারের প্যাকেট ও পানীয় সংগ্রহ করে গবেষণা করেন গবেষকরা। আর তাতেই ভারতের শোচনীয় পরিস্থিতির ছবি স্পষ্ট হয়।

ভারতে প্যাকেটে চিপস থেকে আরও নানা খাবার বিক্রি হয়। বোতলবন্দি সফট ড্রিংকস, হেলথ ড্রিংকস এসব দেদার বিকোয়। কিন্তু তা যে কতটা অস্বাস্থ্যকর তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল এই গবেষণা। গবেষণায় দেখা গেছে ভারতের প্যাকেটজাত খাবার ও পানীয়ে প্রচুর পরিমাণে মিষ্টি, স্যাচুরেটেড ফ্যাট, নুন এবং ক্যালোরি রয়েছে। যা খুবই অস্বাস্থ্যকর। মোটা হওয়া থেকে শুরু করে নানা শারীরিক সমস্যার কারণ হয় এগুলি।

তালিকায় ১২টি দেশের মধ্যে সবচেয়ে ওপরে রয়েছে ব্রিটেন। ২ নম্বরে রয়েছে আমেরিকার প্যাকেটজাত খাবার ও পানীয়। ৩ নম্বরে অস্ট্রেলিয়া। চিনের ক্ষেত্রে আবার দেখা গেছে সব দেশের মধ্যে তাদের পানীয় সবচেয়ে উৎকৃষ্ট। কিন্তু তাদের প্যাকেটজাত খাবার খারাপ। ফলে মোট পয়েন্টে কিছুটা নেমে গেছে চিন। উল্টোটা হয়েছে দক্ষিণ আফ্রিকার ক্ষেত্রে। তাদের আবার প্যাকেটজাত খাবার খুবই স্বাস্থ্যকর। কিন্তু পানীয়ের অবস্থা খারাপ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Tags
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close