Saturday , October 19 2019
Office
প্রতীকী ছবি

নাইট শিফটে কাজ করেও সুস্থ ও চনমনে থাকার উপায় জানালেন গবেষকরা

১০টা ৫টার দিন গিয়েছে। এখন কর্মক্ষেত্রে অনেকেরই শিফটে কাজ। এখন তো অনেক বেসরকারি অফিস চলে ২৪ ঘণ্টা, সারা সপ্তাহ এবং ৩৬৫ দিন। ফলে সেখানে নাইট শিফটও পড়ে। নাইট শিফট করলে অনেক সময়ই শরীরের ওপর কুপ্রভাব পড়ে। খাদ্যাভ্যাসে গণ্ডগোল হয়। হজমের সমস্যা হয়। অসুস্থ হয়ে পড়েন অনেকে। অনেকে কাজের এনার্জি হারাতে থাকেন। এই সমস্যা নিয়ে কাজ করছিলেন গুরুগ্রামের কলম্বিয়া এশিয়া হাসপাতালের কয়েকজন গবেষক। তাঁরা এই সমস্যা থেকে বার হওয়ার উপায় খুঁজে বার করতে সক্ষম হয়েছেন।

যাঁদের নাইট শিফটে কাজ করতে হয় তাঁদের সুস্থ থাকা, চনমনে থাকার জন্য, মনঃসংযোগ ঠিক রাখার জন্য গবেষকদের পরামর্শ তাঁরা যেন রাজ্যের পুরো খাবার না খান। অর্থাৎ যাকে ডিনার করা বলে তা না করতে বলছেন গবেষকেরা। তাহলেই বিপদ! এখন প্রশ্ন হল তাহলে খাবেন কী? গবেষকরা বলছেন পুরো ডিনার না করে হাল্কা স্ন্যাকস খান। নাইট শিফটে কাজ করার হলে সুস্থ থাকার চাবিকাঠি লুকিয়ে আছে হাল্কা স্ন্যাকসে।

গবেষকরা জানাচ্ছেন যাঁরা নাইট শিফটে কাজ করেন তাঁদের শরীরের পরিপাক, বিপাক ক্রিয়া ঠিকঠাক হয়না। নানা রোগ আক্রমণ করে। জ্বর, আলসার, হৃদরোগ, মোটা হতে থাকা, এমন নানা সমস্যা চলতেই থাকে। এঁদের ঘুম কখনই ঠিকঠাক হয়না। ফলে নানা ধরনের সমস্যা আঁকড়ে ধরতে থাকে। এই সমস্যা থেকে অনেকটা মুক্তি দিতে পারে স্ন্যাকসের আকারে হাল্কা প্রোটিন সমৃদ্ধ খাবার। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *