Health

যত নষ্টের গোড়া কান আর পায়ের আঙুল, দাবি গবেষকদের

কান আর পায়ের আঙুল মানবদেহের অন্যতম ২ অঙ্গ। তাদেরই এবার কাঠগড়ায় চাপালেন কয়েকজন গবেষক। তাঁদের দাবি, যত নষ্টের গোড়া ওই কান আর পায়ের আঙুল।

কান এবং পায়ের আঙুল অত্যন্ত গুরুত্বপূর্ণ ২ অঙ্গ। সেগুলি যে এমন কাজও করতে পারে তা অনেকের জানা ছিলনা। কিন্তু গবেষকেরা সেকথা ফাঁস করে দিলেন। জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা একটি গবেষণার পর দাবি করেছেন, কানের পিছনে যে চামড়া থাকে এবং পায়ের আঙুলের মাঝে যে চামড়া থাকে, দেহের এই ২ স্থান হল অস্বাস্থ্যকর অণুজীব বা মাইক্রো অর্গানিজমের আঁতুড়ঘর। এখানেই সেগুলি প্রচুর পরিমাণে তৈরি হয়। যা ত্বকের নানা সমস্যা ডেকে আনে অচিরেই।

এক গবেষক জানিয়েছেন এই গবেষণা দাঁড়িয়েই ছিল তাঁর ঠাকুমার পরামর্শের ওপর। শুধু তাঁর ঠাকুমা বলেই নন, সব দিদা ঠাকুমাই বাচ্চাদের শেখান যে পায়ের আঙুলের ফাঁক, কানের পিছনের চামড়া এবং নাভি পরিস্কার রাখতে হয়। নিয়মিত এগুলি পরিস্কার করতে হয়।

কিন্তু কেন এমনটা ছোটদের শেখাতেন তাঁরা? সেটা জানার চেষ্টা করতেই শুরু এই গবেষণার। আর তাতেই পাওয়া যায় কারণটা। ঠাকুমা, দিদিমারা যে কতটা সঠিক ছিলেন তা এই গবেষণালব্ধ ফল থেকে নিশ্চিত গবেষকেরা।

গবেষকদের মত, সাধারণভাবে মানুষ যখন শরীর পরিস্কার করেন বা স্নান করেন, তখন তাঁরা শরীরের অন্য জায়গা যতটা সাফ করেন, কানের পিছনের ত্বক, পায়ের আঙুলের ফাঁক সেভাবে সাফ করা হয়না।


ফলে এখানেই জন্ম নিতে থাকে নানা ধরনের ব্যাকটেরিয়া। সেসব ব্যাকটেরিয়া ক্ষতির কারণ হয়। কারণ এসব জায়গা তৈলাক্ত এবং ভেজা ভেজা হয়। ফলে সেখানে ব্যাকটেরিয়া দ্রুত বৃদ্ধি পেতে পারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button