Health

রোগ হয়নি, হতে পারে কিনা ৭ বছর আগেই জানিয়ে দেবে এই বুদ্ধিমান ঘড়ি

রোগ হয়নি। কিন্তু ৭ বছর পর হতেও পারে। সেই সম্ভাবনা কেউ বুঝতে পারেন কি? একটি ঘড়ি কিন্তু পারে কোন রোগ হবে ৭ বছর আগেই জানিয়ে দিতে।

অসুখ বলে আসেনা। তবে তা আগাম জানান দিতে থাকে। কিন্তু সেই আগাম জানান বা রোগের উপসর্গ কোনওটাই না থাকলে মানুষ নিশ্চয়ই অযথা সেই রোগ নিয়ে চিন্তিত হন না। আবার সেই রোগটি হওয়ার সম্ভাবনা থাকলে মানুষ রোগটি সম্বন্ধে অনেক আগে থেকেই সতর্ক হতে পারেন।

এবার এমনই এক মারণরোগ সম্বন্ধে কোনও উপসর্গ ছাড়াই সতর্ক করে দিতে পারে স্মার্টওয়াচ। রোগটি পারকিনসন। এমন এক রোগ যার সঠিক কোনও চিকিৎসা এখনও চিকিৎসকদের জানা নেই। আবার এই রোগ হুহু করে ছড়িয়েও পড়ছে। যাতে লাগাম দেওয়াই দুষ্কর হয়ে উঠছে।

গবেষকেরা জানাচ্ছেন, পারকিনসনস রোগ হতে পারে এমন কোনও উপসর্গ দেখা না দিলেও তা হওয়ার সম্ভাবনা থাকলে ৭ বছর আগেই তার জানান দেবে স্মার্টওয়াচ।

কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা জানাচ্ছেন কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স থাকা স্মার্টওয়াচ মাত্র ১ সপ্তাহে পাওয়া তথ্যের ভিত্তিতে জানিয়ে দিতে পারে ৭ বছর পর ওই মানুষটির পারকিনসন রোগ মাথাচাড়া দিতে পারে কিনা।


চিকিৎসকেরা জানাচ্ছেন, ৭ বছর আগেই যদি এই তথ্য পাওয়া যায় যে কেউ পারকিনসনে আক্রান্ত হতে পারেন তাহলে অনেক আগে থেকে ব্যবস্থা গ্রহণ সম্ভব।

এদিকে গবেষকেরা জানাচ্ছেন, স্মার্টওয়াচ কম খরচে যে ডেটা দিচ্ছে তা অত্যন্ত উপকারি। আগাম রোগের সম্ভাবনা জানা গেলে অনেক আগে থেকে সেই রোগের মোকাবিলা শুরু করা যাবে। যা ওই ব্যক্তির দেহে পারকিনসন মাথাচাড়া দেওয়ার আগেই তাঁকে দমন করার ব্যবস্থা করা যাবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button