Monday , July 22 2019
Office
প্রতীকী ছবি

হাজারো রোগের থেকে মুক্তি পেতে ২০ মিনিটের এই কাজটিই যথেষ্ট

অফিসে টানা কাজ এখন অনেকের জীবনের অঙ্গ। অফিস আগেও ছিল এখনও আছে। তবে ধরন বদলেছে। কাজের ধরন। অফিস টাইমের ধরন। আধুনিক জীবনে অধিকাংশ মানুষ যাঁরা অফিস করেন তাঁদের অনেকটা সময় বসে কাজ করতে হয়। একটানা বসে কাজ শরীরে লুকিয়ে আশ্রয় দিচ্ছে নানা রোগকে।

হৃদরোগ থেকে শুরু করে নানা ধরনের শারীরিক সমস্যার বীজ কিন্তু লুকিয়ে থাকছে সারাদিন বসে বসে কাজ করার মধ্যেই। তাহলে এর থেকে মুক্তির উপায় কী? কাজের ফাঁকে ফাঁকে মাঝেমধ্যে একটু অফিসেই চক্কর দেওয়া? একটু হাত-পা গুলো নেড়ে নেওয়া?

সিডনি বিশ্ববিদ্যালয়, নরওয়ের স্কুল অফ স্পোর্টস সায়েন্সস এবং একটি ব্রিটিশ বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে হওয়া গবেষণা কিন্তু বলছে অফিসের মধ্যে চক্কর দেওয়া বা একটু হাত-পা নেড়ে নেওয়া যথেষ্ট নয়। দরকার নিয়মিত ব্যায়ামের। এই নিয়মিত ব্যায়ামই অফিসে টানা বসে বসে কাজ থেকে তৈরি হওয়া শারীরিক সমস্যাকে দূর করতে পারে।

গবেষণা বলছে, বিশাল সময় ধরে ব্যায়ামের দরকার নেই। সপ্তাহে ১৫০ মিনিট থেকে ৩০০ মিনিট যথেষ্ট। অর্থাৎ যদি ১৫০ মিনিটও ধরা হয়। তাহলে দিনে ২০ মিনিট করে ব্যায়াম করলেই হবে। আর যদি সবচেয়ে বেশি ৩০০ মিনিটও ধরা হয় তবে দিনে ৪০ মিনিট ব্যায়াম করতে হবে।

অর্থাৎ দিনে ২০ মিনিট থেকে ৪০ মিনিট ব্যায়াম সুস্থ থাকার জন্য যথেষ্ট। আর যাঁরা অফিসে বসে বসে কাজ করেন তাঁদের তো অবশ্যই নিয়ম করে দিনে কম করে ২০ মিনিট ব্যায়াম মাস্ট।

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *