Health

কত বছর অবধি সবল থাকে লিভার, গবেষকদের অবিশ্বাস্য উত্তর

মানুষের লিভার বা যকৃত কত বছর তার কাজ নিশ্চিন্তে চালিয়ে যেতে পারে। এ প্রশ্নের উত্তর যে এমন অবিশ্বাস্য হতে পারে তা হয়তো ভাবেননি অনেকেই।

মানুষের শরীরের অন্যতম এক অঙ্গ হল যকৃত বা লিভার। লিভার শব্দটির সঙ্গেই বেশি পরিচিত বিভিন্ন প্রান্তের অনেক মানুষই কিন্তু তাঁর সুস্থ সবল লিভার নিয়ে মারা যান। লিভার প্রতিস্থাপন সম্বন্ধেও অনেকের জানা।

কোনও মানুষের লিভার কোনও কারণে নষ্ট হয়ে গিয়ে থাকলে অন্যজন তাঁর লিভারের অংশ দান করতে পারেন। তাতে ২ জনই সুস্থভাবে বাঁচতে পারেন। এক্ষেত্রে মনে হতেই পারে যে লিভার যিনি দান করছেন তিনি কমবয়সী বা মধ্যবয়সী।

অথচ বাস্তব হল অনেক ক্ষেত্রে প্রায় ৯০ বছরের দরজায় পৌঁছে যাওয়া ব্যক্তিও তাঁর লিভারের অংশ দান করতে পারেন। এতে তিনি ও যাঁর দেহে লিভারের অংশ প্রতিস্থাপিত করা হল তাঁরা ২ জনই ভাল থাকেন।

বিশেষজ্ঞেরা জানাচ্ছেন পরীক্ষা করে দেখা গেছে একটি লিভার সাধারণভাবে ১০০ বছরের ওপর হেসে খেলে ভাল থাকে। সুস্থভাবে সক্রিয় থাকে।

এমনকি যিনি লিভার দান করছেন তাঁর বয়স ও যাঁকে দান করা হল তাঁর দেহে সেটি যতদিন রইল, এই ২টি বছরকে যুক্ত করে ১০০ বছরের ওপর অনেক সময়ই পাওয়া যায়। তাতে কিন্তু লিভারটি নষ্ট হয়না।

সুস্থ লিভারের এই শতায়ু কিন্তু কোনও ম্যাজিক নয়। এটা খুব স্বাভাবিক একটি বিষয় বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা। কারণ মানুষের শরীরে লিভার অবিশ্বাস্যভাবে একটি স্থিতিস্থাপক অঙ্গ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button