Health

মানবদেহের একটি অংশ নষ্ট করা কার্যত অসম্ভব, একটাই মাত্র উপায়

মৃত্যুর পর মানবদেহ ফেলে রেখে দিলে একটা সময় তাতে পচন শুরু হয়। আর তা নষ্ট হতে থাকে। কিন্তু একটি মাত্র অংশ পচে না। তা নষ্ট হওয়া প্রায় অসম্ভব।

মানবদেহ পচনশীল। তাই মৃত্যুর পর হয় তা পুড়িয়ে দেওয়া হয়। অথবা কবর দেওয়া হয়। এছাড়াও কিছু পন্থা রয়েছে যেভাবে তা নষ্ট করে ফেলা হয়। যাতে তাতে পচন ধরে তা আশপাশের দূষণ বৃদ্ধি না করে।

মানবদেহে পচন কিন্তু খুব দ্রুত ধরে। কিন্তু এই মানবদেহেই এমন একটি অংশ রয়েছে যা পচেও না, নষ্টও হয়না। হাজার হাজার বছর ধরে তা থেকে যায়।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

আবহাওয়া পরিবর্তন, রোদ, জল, বৃষ্টি কিছুতেই তা নষ্ট হয়না। বিজ্ঞানীরা জানাচ্ছেন এই অংশকে নষ্ট করা কার্যত দুঃসাধ্য। একমাত্র আগুনে পোড়ালেই এটি নষ্ট হতে পারে।

মানবদেহে চুল হল এমন এক অংশ যাকে নষ্ট করা যায়না। কয়েক হাজার বছর পুরনো মিশরের মমি পরীক্ষা করে দেখা গেছে যে তাদের মাথার চুল এখনও প্রায় একই রয়ে গেছে। চুল নষ্ট হয়নি।

চুল নষ্ট হতে পারেনা, কেবল আগুন ছাড়া। বিজ্ঞানীরা মনে করেন চুল দ্রুত আগুনে পুড়ে যায়। কেননা চুলের অর্ধেক উপাদানই কার্বন। আর তা দ্রুত আগুনে পুড়ে যায়। চুল এতটাই চিরস্থায়ী একটি উপাদান।

মানবদেহের চুল এতটাই শক্তিশালী যে তা যে কোনও পরিবেশে যে কোনও অবস্থায় টিকে যায়। আর সেই অবস্থায় বছরের পর বছর ধরে একই অবস্থায় থেকে যায়। কোনও রকম পচন ছাড়াই।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *