Health

গরমে নুন জলের বদলে সুস্বাদু আচার খাওয়া বেশি উপকারি, বলছেন বিশেষজ্ঞেরা

গরমের হাত থেকে বাঁচতে প্রচুর জল পান জরুরি। শরীরের ভারসাম্য বজায় রাখতে নুনও খেতে হবে। কিন্তু জল বা নুনের জায়গায় আচার খেলে উপকার বেশি হবে।

গরমকালে এমনিতেই জল বেশি পান করা হয়ে যায়। সেইসঙ্গে শরীরকে সুস্থ রাখতে নুন এক বড় ভরসা গরমে। কিন্তু সরাসরি তো নুন খাওয়া যায় না। রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সরাসরি নুন মোটেও ভাল নয়।

আবার বাজারে যেসব পানীয় পাওয়া যায় তাতে নুন, জল থাকে ঠিকই, তবে তার সঙ্গে সব পানীয়তেই চিনি মেশানো থাকে। যা আবার শরীরে স্থূলতা ডেকে আনে।

ফিটনেস এক্সপার্ট এবং পুষ্টিবিদ যশ প্যাটেল কিন্তু দাবি করছেন নুন জল গরমে দরকার হলেও তার বিকল্প রয়েছে। জল এক ফোঁটা না খেয়েও জলের প্রয়োজন মেটাতে পারে আচার। মেটাতে পারে নুনের প্রয়োজনও।

যশ জানাচ্ছেন, গরম থেকে বাঁচতে নুন জল দরকার। যাতে থাকে ইলেকট্রোলাইটস। সেটাই আবার ভরপুর রয়েছে আচারে।

আচার বা আচারের জুসে এতটাই ইলেকট্রোলাইটস থাকে যে জল পান না করে কেউ যদি আচার পরিমাণমত খান তাহলেও উপকার সমান হবে বা জল পানের চেয়েও বেশি হবে।

আচার সুস্বাদু হয়। খাবারে রুচি আনে। ফলে তা খাবারের সঙ্গে পাশে রাখাই যায়। অফিস বা কর্মস্থলে সঙ্গে নিয়ে যাওয়াও শক্ত কিছু নয়।

আচারে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডান্ট থাকে। থাকে ভিটামিন এ এবং সি। কিন্তু আচার তো নানা রকমের হয়। সবচেয়ে উপকারি আচার কোনটি?

যশ জানাচ্ছেন, সবচেয়ে ভাল হল কাঁচা আমের আচার। এতে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে। যা শরীরের জন্য উপকারি। এতে শরীরও সিক্ত থাকে।

নাহলে গরমে শরীর শুকিয়ে গিয়ে বিপত্তি ডেকে আনে। আচার সেই সমস্যা হতে দেয়না। তাছাড়া এক টক টক স্বাদ সকলেরই প্রিয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.