Health

চিন্তার ভাঁজ পুরু করে আরও দেশে ছড়িয়ে পড়ল মাঙ্কিপক্স

একে একে নতুন নতুন দেশে ছড়াতে শুরু করেছে মাঙ্কিপক্স। যা কার্যতই চিন্তার ভাঁজ পুরু করছে। এক দিনের মধ্যে আরও কয়েকটি দেশে ছড়াল এই রোগ।

গত আড়াই বছরের বিশ্বব্যাপী ব্যাধির ধাক্কা এখনও সামাল দেওয়া যায়নি। তা এখনও বিদায়ও নেয়নি। তার আগেই আরও এক নতুন চিন্তা ক্রমশ মানুষের চিন্তার ভাঁজ পুরু করছে।

গতদিন আমেরিকায় মাঙ্কিপক্স রোগের প্রথম শিকারের খোঁজ মিলেছিল। ইউরোপে অবশ্য তার আগেই খোঁজ মিলেছিল এই রোগের। ব্রিটেন, পর্তুগাল এবং স্পেনে ছড়িয়েছিল এই রোগ। এবার ইউরোপের আরও ২ দেশ ইতালি ও সুইডেনেও খোঁজ পাওয়া গেল মাঙ্কিপক্স রোগীর।

এছাড়া কানাডা ও অস্ট্রেলিয়াতেও মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ মিলেছে বলে নিশ্চিত করা হয়েছে। ফলে আফ্রিকায় আটকে থাকা রোগটি দ্রুত এখন ইউরোপে ছড়াচ্ছে। সঙ্গে রয়েছে উত্তর আমেরিকার ২ দেশ মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা।

অস্ট্রেলিয়াও যুক্ত হল তালিকায়। বাকি এশিয়া। এশিয়াতেও এই রোগ ঢুকে পড়া কি তবে এখন সময়ের অপেক্ষা? এই প্রশ্নই তুলছেন সকলে।

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় এক মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীর খোঁজ মিলেছে। বছর ৩০-এর ওই যুবক গত সপ্তাহেই ইংল্যান্ড থেকে ঘুরে দেশে ফিরেছেন। তারপরই তাঁর এই রোগ ধরা পড়ে। তিনি এখন হাসপাতালে ভর্তি। তবে রোগের লক্ষ্মণ এখনও অল্পই।

অন্যদিকে কানাডার কিউবেকে ২ জনের দেহে মাঙ্কিপক্সের দেখা মিলেছে। ইতালিতে যাঁর দেহে মাঙ্কিপক্স পাওয়া গিয়েছে তিনি হালে ক্যানারি আইল্যান্ড থেকে ঘুরে ফিরেছেন।

তবে সুইডেনে যাঁর দেহে পাওয়া গিয়েছে তাঁর কোথা থেকে রোগটি দেহে এসেছে তা বোঝা যাচ্ছেনা। এভাবে মাঙ্কিপক্সের ছড়িয়ে পড়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.