Health

বয়স ১৬ বছর কমিয়ে দিতে পারে প্রাত্যহিক একটি সহজ অভ্যাস

বয়স ১৬ বছর কমিয়ে দেওয়ার ক্ষমতা ধরে এই অভ্যাস। এজন্য নেই কোনও খরচ। নেই অনেক সময় ব্যয়। কেবল প্রতিদিন নিয়ম করে এটি মেনে চললেই হল।

বয়সের অঙ্কে লাগাম দেওয়া যায়না। কিন্তু শারীরিক ও মানসিকভাবে বর্তমান বয়সের তুলনায় অনেককে কম বয়সী মনে হয়। আর সেটা যাতে মনে হয় সেজন্য বিশ্বজুড়েই মানুষ কম কিছু করেননা।

নানা ধরনের চামড়ার চিকিৎসা থেকে শুরু করে আরও নানা ধরনের খরচ করে থাকেন তাঁরা। লক্ষ্য একটাই, তাঁর বর্তমান বয়স যেন তাঁর চেহারায় ধরা না পড়ে।

অর্থ ব্যয়, সময় ব্যয় করেও অনেকে পুরোপুরি আত্মতুষ্টি পান না। তাও চেষ্টা চলতে থাকে। কিন্তু গবেষকেরা বলছেন এসব কিছুই করার দরকার নেই।

কেবল একটি দৈনন্দিন অভ্যাস বয়স ১৬ বছর কম করে দিতে পারে। ৪ লক্ষ মানুষের ওপর পরীক্ষা করে তবেই এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন তাঁরা।

বিশ্বের বিভিন্ন প্রান্তের ৪ লক্ষ মানুষকে ব্রিটেনের লিস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা পর্যবেক্ষণে রাখেন। সেই তথ্যের ভিত্তিতেই তাঁরা জানিয়েছেন, প্রতিদিন যদি একজন মানুষ জোরে জোরে হাঁটেন তাহলেই তাঁর বয়স ১৬ বছর কম মনে হবে। এতটাই যৌবন তাঁর দেহে ফিরে আসবে।

এজন্য বিশেষ কিছু নয়, প্রতিদিন নিয়ম করে জোরে জোরে হাঁটতে হবে। মধ্যবয়সীদের ক্ষেত্রে এই জোরে জোরে হাঁটার অভ্যাস তাঁর যৌবনকে দীর্ঘস্থায়ী করতে কাজে লাগবে।

স্বাস্থ্য ভাল রাখতে তো হাঁটার তুলনা ছিলনা। সেইসঙ্গে এবার যৌবন ধরে রাখতেও তার অমোঘ গুণ সামনে এল। যা অবশ্যই বিশ্বজুড়ে মানুষের যৌবন ধরে রাখার ইচ্ছাকে নতুন দিশা দিল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button