Health

লিটারে নয়, শরীরকে সুস্থ রাখতে দিনে ঠিক কত গ্লাস জল পান জরুরি

লিটারে অনেক সময় বিশেষজ্ঞেরা হিসাব করে জানান দিনে কত লিটার জল পান করতে হবে। কিন্তু সাধারণ মানুষের পক্ষে লিটার মাপা অনেক সময় মুশকিল হয়।

মানব দেহের ৭০ শতাংশই জল। তাই জল সঠিক পরিমাণ শরীরে না গেলে মুশকিল। যা শরীরের তাপমাত্রার ভারসাম্য রক্ষা করে।

এছাড়া শরীরে তৈরি হওয়া বিষাক্ত উপাদান শরীর থেকে বার করে দিতেও সঠিক পরিমাণ জলের দেহে প্রবেশ জরুরি। গরমে আবার শরীরে জল কম গেলে ক্লান্তি পেয়ে বসে। যা মস্তিষ্কের পক্ষেও ক্ষতিকারক।

দিনে ৩ লিটার জল পান করা উচিত। এমন কথা প্রায়ই বিশেষজ্ঞদের মুখ থেকে শোনা যায়। কিন্তু এই লিটার মেপে কি সকলে জল পান করতে পারেন? বিষয়টি একটু হলেও জটিল।

সাধারণ পরিবারে ব্যস্ত জীবনের মাঝে তেষ্টা পেলে জল পান করেন মানুষজন। হাতের কাছে রাখা বোতল থেকে কিছুটা গলায় ঢেলে নেন। কিন্তু কতটা জল পান হল তার কোনও পরিমাপ থাকে না।

কিন্তু এই জল পান যদি গ্লাসে করা যায় তাহলে ছোট থেকে বড় সকলের পক্ষেই তা মনে রাখা সম্ভব। কর্মস্থলে এক লিটারের বোতল সামনে রাখা থাকলে তাতে করে জল পান সম্ভব, জল পানের পরিমাণ মনে রাখাও সম্ভব। কিন্তু অধিকাংশ পরিবারে গ্লাসে জল খাওয়া মনে রাখা বেশি সহজ।

তাই বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন শরীরে জলের দৈনিক সঠিক প্রয়োজন গ্লাস মেপেই ভাল হয়। তাঁদের পরামর্শ দিনে ৮ গ্লাস জল পান করা শরীরের পক্ষে সঠিক এবং উপকারি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.