Health

পানীয় জলে লুকিয়ে আছে ওজন কমানোর চাবিকাঠি

জলই জীবন। জল ছাড়া বাঁচার উপায় নেই। তাই জল পান করে থাকেন সকলেই। এই জলেই আবার লুকিয়ে আছে ওজন ঝরানোর চাবিকাঠি।

জল ছাড়া কোনও প্রাণ বাঁচতে পারেনা। প্রতিটি মানুষই জল পান করেন। কেউ বেশি, তো কেউ কম। যদিও চিকিৎসকেরা বারবার জানান, ২ থেকে ৩ লিটার জল অবশ্যই প্রতিদিন পান করা উচিত।

এই জল দেহে তৈরি হওয়া বিষাক্ত উপাদানকে ধুয়ে প্রস্রাবের মধ্যে দিয়ে বার করে দেয়। এছাড়া শরীরের সংযোগস্থলগুলিকে সচল রাখে জল। এই জলেই আবার লুকিয়ে আছে ওজন ঝরানোর চাবিকাঠি।

অনেকেই এখন ওজনের সমস্যায় ভোগেন। ওজন বেড়ে যাওয়া থেকে বাঁচতে কেউ ছোটেন সাঁতারে, কেউ জিমে। কেউ সকালে বিকেলে ছুটছেন। ওজন কমাতে ডায়েটেশিয়ানের পরামর্শ নিচ্ছেন। খাওয়া দাওয়া তালিকা মেনে করছেন।

সহজ কথায় অর্থ ব্যয় করেও মানুষ রোগা হতে চাইছেন। কিন্তু প্রতিদিন বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় পানীয় জলই ওজন কমানোর এক অন্যতম হাতিয়ার হতে পারে।

পরিমাণ মত জল প্রতিদিন নিয়ম করে পান করলে কিন্তু ওজন কমে। বিশেষজ্ঞেরাই এই দাবি করছেন। বিশেষজ্ঞদের মতে, জলে কোনও নেই ক্যালোরি। নেই ফ্যাট। বরং শরীরের অতিরিক্ত ক্যালোরি দহনে জল কাজ করে। সেইসঙ্গে বিপাকীয় কাজে সাহায্য করে জল।

জল খিদে কমিয়ে দিয়েও ওজন কমায়। কারণ খিদে কম পেলে অতিরিক্ত খাওয়ার প্রবণতা কমে। আর বেশি না খেলে ওজনও মাত্রা ছাড়ায় না। ফলে জল প্রতিদিন পরিমাণমত পান করা ওজন কমাতেও সমানভাবে কার্যকরী। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.