Health

হৃদযন্ত্রের সমস্যা মেটাতে নতুন হৃৎস্পন্দন, জলভাত হতে পারে চিকিৎসা

হৃদযন্ত্রের সমস্যা নতুন কিছু নয়। এজন্য ওপেন হার্ট সার্জারি, বেলুন সার্জারি, অ্যাঞ্জিওপ্লাস্টি সহ নানা চিকিৎসা রয়েছে। তবে এসব হয়তো আর দরকার পড়বে না।

হৃদযন্ত্রের সমস্যা মেটানোর একাধিক চিকিৎসা বার হয়েছে। ওষুধে কাজ না হলে রয়েছে একাধিক অপারেশনের সুবিধা। তবে সেসব চিকিৎসা পদ্ধতিকেও পিছনে ফেলতে চলেছে এক আবিষ্কার।

এ আবিষ্কারে সম্পূর্ণ বদলে যেতে পারে হৃদযন্ত্রের চিকিৎসা। অপারেশন হতে পারে অনেক সহজ। গবেষকেরা এমন এক হৃদযন্ত্র তৈরি করেছেন যা মানুষের জন্মগত হৃদযন্ত্রের একটি অবিকল প্রতিরূপ বা রেপ্লিকা।

এটি তৈরি করা হয়েছে স্টেম সেল থেকে হৃদযন্ত্রের টিস্যু তৈরি করে। এর ফলে এটি চালানোর জন্য কোনও ব্যাটারির দরকার পড়বে না। যেমনভাবে মানুষের হৃদযন্ত্র চলতে থাকে ঠিক সেভাবেই তা চলতে থাকবে।

হৃদযন্ত্রের সমস্যা হলে যদি চিকিৎসকেরা মনে করেন তাহলে আগামী দিনে জন্ম থেকে থাকা হৃদযন্ত্রটি বার করে নিয়ে এই ল্যাবে তৈরি হৃদযন্ত্র অনায়াসে প্রতিস্থাপিত করতে পারেন।

এই ল্যাবে তৈরি হৃদযন্ত্র প্রতিস্থাপিত হলে হৃদরোগ সংক্রান্ত চিকিৎসায় যুগান্ত আসবে বলেই মনে করা হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের বস্টন বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা এটি তৈরি করেছেন। যার নাম দেওয়া হয়েছে মিনিপাম্প। এর পার্শ্বপ্রতিক্রিয়াও নেই বলে দাবি করেছেন গবেষকেরা।

আগামী দিনে এটির ব্যবহার শুরু হয়ে গেলে অনেক হৃদরোগী এই যন্ত্র বসিয়ে উপকার পেতে পারেন বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। এটি প্রতিস্থাপিত হওয়ার পর একদম আসল হৃদযন্ত্রের মতই কাজ করতে থাকবে, ফলে এক নতুন জীবন ফিরে পেতে পারেন ওই ব্যক্তি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.