Health

ভারতে করোনার নতুন ধরন এক্সই কি প্রবেশ করেছে, স্পষ্ট করল স্বাস্থ্যমন্ত্রক

ভারতে দক্ষিণ আফ্রিকা থেকে আসা মহিলার দেহে করোনার নতুন ধরনের খোঁজ মিলেছে। এই খবর কতটা সঠিক, তা স্পষ্ট করে দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

করোনার দাপট এখন দেশে অনেকটাই কম। দাপট যে কমেছে তা দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা থেকে স্পষ্ট। কিন্তু এর মধ্যেই ফের চিন্তার ভাঁজ পুরু করেছে করোনার নতুন ধরন এক্সই।

এক্সই হল করোনার নয়া মিউটেশন। মুম্বইয়ে বৃহন্মুম্বই পুরসভা দাবি করেছে সম্ভবত সেখানে এক দক্ষিণ আফ্রিকা ফেরত মহিলার দেহে এই এক্সই প্রকার রয়েছে। ৫০ বছরের ওই মহিলা করোনার এক্সই প্রকারে আক্রান্ত বলে মনে করছে পুরসভা। আর তা সত্যিই হলে ভারতে ওই মহিলার হাত ধরে প্রবেশ করেছে এক্সই প্রকার।

যদিও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক স্পষ্ট করে দিয়েছে যে ওই দাবি সঠিক নয়। ভারতে এক্সই করোনা প্রকারের খোঁজ এখনও মেলেনি। কিন্তু এই এক্সই প্রকারটি কি? কতটাই বা তার সংক্রমণ ক্ষমতা?

জাতীয় কোভিড টাস্ক ফোর্সের কো-চেয়ারম্যান রাজীব জয়দেবন জানিয়েছেন, এক্সই প্রকার আসলে ওমিক্রনের মতই একটি প্রকার। ওমিক্রনের সঙ্গে তার সামান্য পার্থক্য।

এটি একেবারেই নতুন কোভিড প্রকার নয়। যা করোনা বি১ এবং বি২ প্রকারের মিলিত রূপ। এর সংক্রমণ ক্ষমতা কিছুটা বেশি বলেই মনে করা হলেও তা কতটা বেশি তা এখনও পরিস্কার নয়।

বি২ প্রকারের থেকে এক্সই ১০ শতাংশ বেশি সংক্রামক বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। যদিও এখনও নিশ্চিত করে বলতে আরও গবেষণার প্রয়োজন রয়েছে। প্রসঙ্গত ভারতে পরিস্থিতি নিয়ন্ত্রিত হলেও অস্ট্রেলিয়ায় নতুন করে বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.