Health

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা নিয়ে ল্যানসেটের দাবিতে তোলপাড় বিশ্ব, ঝড় ভারতেও

বিশ্বে করোনায় মৃত্যু সংখ্যা কত? তা জানতে সকলেই দেখে নেন প্রকাশিত রিপোর্ট। কিন্তু ল্যানসেট পত্রিকায় যে বিশ্লেষণ প্রকাশিত হয়েছে তাতে হতবাক গোটা বিশ্ব।

বিশ্বে করোনা কতজনের প্রাণ কেড়েছে? খতিয়ানে নজর দিলে দেখা যাচ্ছে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর, অর্থাৎ মোট ২ বছরে করোনা প্রাণ কেড়েছে ৫৯ লক্ষ মানুষের।

কিন্তু হালে দ্যা ল্যানসেট পত্রিকায় একটি বিশ্লেষণ ধর্মী খতিয়ান প্রকাশিত হয়েছে। যেখানে স্পষ্ট দাবি করা হয়েছে বিশ্বে করোনায় ২ বছরে যে মৃতের সংখ্যা তুলে ধরা হচ্ছে আদপে মৃতের সংখ্যা তার ৩ গুণ বেশি!

ল্যানসেটে দাবি করা হয়েছে ২০২০ সালের শুরু থেকে ২০২১ সালের শেষের মধ্যে বিশ্বে ১ কোটি ৮২ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে।

ল্যানসেট যদি সঠিক হয় তাহলে প্রকাশিত খতিয়ানের চেয়ে সংখ্যাটা ৩ গুনেরও বেশি। ল্যানসেটের বিশ্লেষণে বিশেষ জায়গা পেয়েছে ভারত।

ল্যানসেটে দাবি করা হয়েছে বিশ্বে করোনায় মোট যত মানুষের প্রাণ গেছে তার ২২ শতাংশই ভারতে মারা গেছেন। অর্থাৎ বিশ্বের মোট মৃত্যুর এক চতুর্থাংশ ভারতেই মারা গেছেন।

ল্যানসেটের তথ্য অনুযায়ী ৪০ লক্ষের ওপর মানুষ কেবল ভারতেই করোনায় মৃত্যুর শিকার হয়েছেন। যদিও ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী ভারতে এখনও করোনায় প্রাণ গেছে ৫ লক্ষ ১৫ হাজারের মত মানুষের। যার সঙ্গে ল্যানসেটের দাবির আকাশ পাতাল তফাত।

খুব স্বাভাবিকভাবেই ল্যানসেটে প্রকাশিত এই তথ্য নিয়ে বিশ্বজুড়ে বিতর্কের ঝড় উঠেছে। ভারতেও এই তথ্যকে কেন্দ্র করে অনেকেই ভুরু কুঁচকেছেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.