Health

করোনা বধিবে যে, গাঁজায় লুকিয়ে সে, বলছে গবেষণা

করোনাকে কীভাবে শেষ করা যায় সেটাই এখন বিশ্বের অন্যতম লক্ষ্য। সেই লক্ষ্যে একদল গবেষক এমন এক দাবি করলেন যা অনেককে অবাক করে দিয়েছে।

করোনাকে শেষ করতে বিশ্বজুড়ে গবেষণার অন্ত নেই। রাতদিন এক করে গবেষকরা গবেষণা চালিয়ে যাচ্ছেন, যাতে এক নির্ভুল এবং অব্যর্থ ওষুধ তৈরি করা যায়। সেই লক্ষ্য পূরণে আশার আলো দেখার দাবি করলেন একদল গবেষক।

তাঁদের দাবি, গাঁজা পাতায় লুকিয়ে আছে সেই উপাদান যা করোনাকে মানব কোষে প্রবেশ করতে দেবে না। আর যদি কোভিড-১৯ ভাইরাস মানব কোষেই ঢুকতে না পারে তাহলে তা আর তার প্রভাবও ফেলতে পারবেনা।

মার্কিন যুক্তরাষ্ট্রের অরিগন স্টেট ইউনিভার্সিটির গবেষকরা জানাচ্ছেন, গাঁজা পাতায় রয়েছে হেম্প নামে পদার্থ। হেম্প-এ রয়েছে প্রচুর ফাইবার। এটি একটি খাবার হিসাবেও ব্যবহার হয়। পশুখাদ্য হিসাবেও এর ব্যবহার রয়েছে।

অন্যদিকে হেম্পের নির্যাস বিভিন্ন প্রসাধনী, বডি লোশন হিসাবেও ব্যবহার হয়। গবেষকেরা জানাচ্ছেন এর থেকে পাওয়া ক্যানাবিনয়েড অ্যাসিড করোনাকে এমনভাবে বেঁধে ফেলে যাতে তা কোষে প্রবেশ করতে না পারে।

এই ক্যানাবিনয়েড অ্যাসিড হেম্পের মধ্যে প্রচুর পরিমাণে থাকে। যা থেকে তৈরি ওষুধ কিন্তু করোনাকে রুখে দিতে পারে।

করোনার বিভিন্ন প্রকারের ওপরও এর প্রভাব পড়ে। ফলে করোনা রুখে দিতে আগামী দিনে গাঁজা পাতা এক কার্যকরী ভূমিকা নিতেই পারে।

তবে এটা এখনও গবেষণার পর্যায় রয়েছে। এটি মান্যতা পেলে তা মানবসভ্যতার জন্য এক যুগান্তকারী আবিষ্কার হিসাবে গণ্য হতে পারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.