Health

ওমিক্রন রুখতে কতটা জরুরি বুস্টার ডোজ, স্পষ্ট করল গবেষণা

ওমিক্রন কীভাবে রোখা সম্ভব তা নিয়ে নানা গবেষণা চলছে। এই অবস্থায় ওমিক্রন রুখতে আদৌ বুস্টার ডোজ জরুরি কিনা তা পরিস্কার করে দিল একটি গবেষণা।

ওমিক্রন যেভাবে ক্রমশ বিশ্বে ছড়িয়ে পড়ছে তাতে আগামী দিনে তা এক চরম আকার নিতে পারে। ইতিমধ্যেই ইউরোপ জুড়ে হুহু করে ছড়াচ্ছে ওমিক্রন। নেদারল্যান্ডসে রবিবার থেকে লকডাউন শুরু হয়েছে।

এদিকে ওমিক্রন আরও আতঙ্ক বাড়িয়েছে একটি বিশেষ কারণে। করোনার ২টি টিকা নিয়ে করোনার ডেল্টাকে দুর্বল করা সম্ভব হলেও ওমিক্রনে টিকা বড় একটা কাজ করছে না। কারণ ওমিক্রন রোগ প্রতিরোধ ক্ষমতাকে এড়িয়ে শরীরের থাবা বসাতে পারে। পারে সংক্রমণ ছড়িয়ে পড়তে।

এই অবস্থায় বিভিন্ন বিশেষজ্ঞ মহল থেকে করোনা প্রতিষেধক টিকার বুস্টার ডোজের কথা বলা হচ্ছে। যা হয়তো রুখে দিতে পারে ওমিক্রনকে। কিন্তু সত্যিই কি তাই? ব্রিটেনের একদল গবেষক সেটাই পরিস্কার করলেন।

গবেষকেরা জানিয়েছেন, করোনা প্রতিষেধক টিকার বুস্টার ডোজ দেওয়া হলে তা ওমিক্রনের ওপর রীতিমত কার্যকরী। ওমিক্রন থেকে বাড়াবাড়ি পরিস্থিতি হওয়া থেকে ৮৫ শতাংশ রুখে দিতে পারে এই বুস্টার ডোজ। তাঁরা জানিয়েছেন, বুস্টার ডোজ নেওয়া থাকলে ওমিক্রন থেকে হাসপাতালে পৌঁছনোর সম্ভাবনা অনেক কমে যাবে।

প্রসঙ্গত ওমিক্রন এখনও এতটাই নতুন এক করোনা সংক্রমণ যে তা সম্বন্ধে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে তথ্য আসা বাকি। তা পরীক্ষা করে দেখা বাকি।

এটাই এখনও পরিস্কার নয় যে ওমিক্রন আদৌ মৃদু প্রভাবই ফেলে নাকি তা কোনও সময় ভয়ংকরও হয়ে উঠতে পারে। এখনও এ নিয়ে অনেক গবেষণা বাকি বলেই অভিমত বিশ্বের গবেষকদের। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.