Health

পাশ করতে পারল না ২ থেকে ৪ বছরের শিশুদের করোনা প্রতিষেধক টিকা

২ থেকে ৪ বছরের শিশুদের জন্য করোনা প্রতিষেধক টিকা তৈরির চেষ্টা মুখ থুবড়ে পড়ল। পাশ করতে পারল না এই টিকা। কেন পারল না তাও স্পষ্ট করেছে সংস্থা।

ছোটদের জন্য করোনা প্রতিষেধক টিকা তৈরির আপ্রাণ চেষ্টা চলছে বিশ্বজুড়ে। অনেক প্রস্তুতকারক সংস্থার তৈরি টিকা তার ট্রায়াল পর্যায়ে রয়েছে। তারই একটি আশার আলো জাগিয়েছিল সকলের মনে। হয়তো তাদের তৈরি টিকা ২ থেকে ৪ বছরের শিশুদের ক্ষেত্রে প্রয়োগে সবুজ সংকেত পাবে। কিন্তু তা হল না। বরং ট্রায়াল পর্বেই হোঁচট খেল এই টিকা। ফলে তার আর দিনের আলো দেখা হল না।

মার্কিন সংস্থা ফাইজার-এর করোনা প্রতিষেধক টিকা বড়দের ক্ষেত্রে কার্যকরী প্রমাণিত হয়েছে। তা আমেরিকা সহ বিশ্বের অনেক দেশের মানুষের দেহেই প্রয়োগ করা হয়েছে।

সেই ফাইজারই এবার চেষ্টা করছিল ২ থেকে ৪ বছরের শিশুদের জন্য করোনা প্রতিষেধক টিকা তৈরি করার। কিন্তু সে প্রচেষ্টায় তারা সফল হতে পারল না।

সংস্থার তরফে জানানো হয়েছে বাইরের একটি স্বাধীন ডেটা মনিটরিং কমিটি তাদের ট্রায়াল রিপোর্ট খতিয়ে দেখার পর জানিয়ে দিয়েছে আশানুরূপ রোগ প্রতিরোধ ক্ষমতা ২ থেকে ৪ বছরের শিশুদের দেহে তৈরি করে উঠতে পারছে না ফাইজারের টিকাটি।

ফলে তার কার্যকারিতা নিয়েই প্রশ্ন উঠে গেছে। এরপর যে টিকাটি এই ট্রায়াল পাশ করতে পারল না তা বলার অপেক্ষা রাখে না। তবে বিশেষজ্ঞদের আশা প্রয়োজনীয় পরিবর্তন ঘটিয়ে নতুন করে ট্রায়াল পর্বে ফিরবে ফাইজার।

এদিকে ফাইজারের পাশাপাশি অনেক সংস্থাই ছোটদের বিভিন্ন বয়সের জন্য টিকা তৈরিতে কোমর বেঁধে নেমে পড়েছে। কারা সাফল্যের মুখ দেখে সেটাই দেখার। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.