Health

অনেক দেরি হয়ে গেছে, বলছেন বিজ্ঞানীরা

ওমিক্রনকে রুখতে এখন অনেক দেশই তৎপর। তবে যে পদক্ষেপটা অনেক আগেই নেওয়া উচিত ছিল তা নিতে অনেক দেরি হয়ে গেছে বলেই মনে করছেন বিজ্ঞানীদের একাংশ।

করোনার নতুন এবং অতিসংক্রামক স্ট্রেন ওমিক্রন এখন বিশ্বজুড়ে নয়া ত্রাস হয়ে সামনে এসেছে। হুহু করে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে ওমিক্রন সংক্রমণ। অনেক দেশে ইতিমধ্যেই শুরু হয়েছে কড়া করোনাবিধি লাগু হওয়া।

তবে ফের সারা পৃথিবী লকডাউনের পথে যেতে চলেছে? এ প্রশ্ন মানুষের মনে উঁকি দিলেও তেমন পরিস্থিতি আসতে চলেছে কিনা তা এখনও পরিস্কার নয়। তবে বিজ্ঞানীদের একাংশ মনে করছেন ওমিক্রনকে রুখতে একটি পদক্ষেপ নিতে অনেক দেরি হয়ে গিয়েছে।

বিশ্বের ৫০টির ওপর দেশ বিদেশ থেকে বিমান যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করেছে। সীমানা সিল করে দিয়েছে তারা। ওমিক্রনকে রুখতে এই পদক্ষেপ নিতে কিন্তু অনেকটাই দেরি হয়ে গেছে বলে মনে করছেন হংকং বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

তাঁরা মনে করছেন, এই সীমানা সিল করার সিদ্ধান্তে এখন আর কতটা কাজ হবে তা বলা মুশকিল। কারণ ওমিক্রন ইতিমধ্যেই বিশ্বে ছড়িয়ে গেছে। ফলে এখন সীমানা সিল না করে তা আরও আগে করা উচিত ছিল।

প্রসঙ্গত গত ২৪ নভেম্বর থেকে ওমিক্রন নিয়ে নতুন চিন্তা শুরু হয় বিশ্বজুড়ে। তখন ওমিক্রন সংক্রমিত দক্ষিণ আফ্রিকা ও বোতসোয়ানায় পাওয়া গিয়েছিল।

তখনই যদি বিশ্বের অন্য দেশগুলি সীমানা সিল করার পথে হাঁটত তাহলে তারা হয়ত তার সুফল পেত বলে মনে করছেন বিজ্ঞানীরা। কিন্তু এখন অনেক দেরি হয়ে গেছে বলেই মনে করছেন তাঁরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button