Health

এক করোনায় রক্ষে নেই, চোখ রাঙাচ্ছে নোরো ভাইরাস, সংক্রমিত ১৩

এক করোনা ঠেকাতে জেরবার হওয়ার জোগাড় হয়েছে। তার মধ্যেই এবার হানা দিল নোরো ভাইরাস। ইতিমধ্যেই ১৩ জন সংক্রমিতের খোঁজ পাওয়া গেছে।

করোনা সংক্রমণ কমছে না। কমছে না মৃত্যু। তাতেই জেরবার গোটা রাজ্য। ঈশ্বরের আপন দেশ বলে পরিচিত কেরালায় করোনা সংক্রমণ যেমন কমার নাম নিচ্ছে না, তেমনই সেখানে প্রতিদিন শয়ে শয়ে মানুষ করোনায় মারা যাচ্ছেন। যা সামাল দিতে হিমসিম খাচ্ছে কেরালা প্রশাসন।

কী করে করোনা সংক্রমণে লাগাম দেওয়া যায় তার উপায় খুঁজতে রাতদিন এক করে ফেলছে পিনারাই বিজয়ন সরকার। তার মধ্যেই গোদের ওপর বিষফোড়ার মত কেরালায় চোখ রাঙাতে শুরু করল নোরো ভাইরাস।

নোরো ভাইরাসের সংক্রমণ বড় একটা দেখা যায়না। কিন্তু কেরালায় ইতিমধ্যেই ১৩ জনের দেহে এই ভাইরাস পাওয়া গিয়েছে। যা রাতের ঘুম কেড়ে নিয়েছে কেরালার স্বাস্থ্য দফতরের।

নোরা ভাইরাসে আক্রান্ত হলে রোগীর বমি হতে থাকে। সঙ্গে পেটে যন্ত্রণা শুরু হয়। নোরো ভাইরাস উইন্টার ভমিটিং বাগ নামেও পরিচিত।

কেরালার স্বাস্থ্য মন্ত্রী বীণা জর্জ চিকিৎসকদের নিয়ে ইতিমধ্যেই বিষয়টি নিয়ে বৈঠক করেছেন। কীভাবে নোরো ভাইরাস ছড়ানো আটকানো যায় তা নিয়েও আলোচনা হয়েছে।

কেরালার ওয়ানাড জেলার পুকোড়ে এলাকার একটি পশু হাসপাতালের ১৩ জন ছাত্রের মধ্যে এই নোরো ভাইরাস পাওয়া গেছে। চিকিৎসকেরা জানাচ্ছেন, এই ভাইরাস খুব দ্রুত ছড়াতে পারে। সবচেয়ে চিন্তা বাচ্চা এবং বয়স্কদের নিয়ে। চিন্তা রয়েছে গর্ভবতী মহিলাদের নিয়েও। এঁরা খুব দ্রুত নোরো ভাইরাসে আক্রান্ত হতে পারেন।

চিকিৎসকেরা সকলকে খুব ভাল করে হাত ধুয়ে তবেই খাবারে হাত দিতে পরামর্শ দিয়েছেন। সকলকে ভাইরাস থেকে বাঁচতে আরও বেশি করে সাবধানতা বজায় রাখতে বলেছেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button