Health

নভেম্বরের শেষেই ছাড়পত্র পেতে পারে ভারতে তৈরি টিকা

ভারতে তৈরি একটি টিকা ইতিমধ্যেই প্রদান করা হচ্ছে। কোভ্যাক্সিনের পর এবার হায়দরাবাদের আর এক টিকা প্রস্তুতকারক সংস্থার টিকা বাজারে আসতে পারে নভেম্বরের শেষে।

ভারতে টিকাকরণ ১০০ কোটি পার করে বিশ্বজুড়েই রেকর্ড সৃষ্টি করেছে। এরমধ্যেই ভারতে তৈরি জাইডাস ক্যাডিলার টিকা সাধারণের ব্যবহারের অপেক্ষায় রয়েছে। এবার সেই তালিকায় ভারতের তৈরি আর একটি টিকা নভেম্বরের শেষেই ছাড়পত্র পেতে পারে। অন্তত সংস্থা তাই মনে করছে।

হায়দরাবাদের বায়োলজিক্যাল ই নামে এই টিকা প্রস্তুতকারক সংস্থা মনে করছে তারা নভেম্বরের মধ্যেই তাদের তৈরি করোনা প্রতিষেধক টিকা কোরবেভ্যাক্স-এর প্রয়োজনীয় ছাড়পত্র পেয়ে যাবে। কারণ তাদের যে ট্রায়াল চলছে তা তৃতীয় ধাপে রয়েছে। যা নভেম্বরের মধ্যেই শেষ হবে। তারপরই পাওয়া যাবে ছাড়পত্র।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

এই টিকা প্রস্তুতকারক সংস্থা জানিয়েছে তাদের ট্রায়াল একাধারে প্রাপ্তবয়স্ক ও অপ্রাপ্তবয়স্কদের জন্য চলছে। প্রাপ্তবয়স্কদের জন্য টিকাই আপাতত ছাড়পত্র পেলে বাজারে আসবে। তারপর ডিসেম্বরের শেষে আসতে পারে ছোটদের টিকা।

সংস্থা এটাও স্পষ্ট করেছে যে তাদের টিকা কোনও বুস্টার ডোজ হিসাবে আসবে না। আসবে সাধারণ টিকার মতই। যা অন্য টিকার মত প্রাথমিক প্রতিরোধ ক্ষমতা তৈরি করবে।

এখন সংস্থা চেষ্টা করছে তাদের টিকার ছাড়পত্র কত দ্রুত পাওয়া যায় সেদিকে। তারা এটাও জানিয়ে দিয়েছে যে যেদিন তারা প্রথম বাজারে আসবে সেদিন তারা ১০ কোটি টিকার ডোজ বাজারে ছেড়ে উদ্বোধনী দিনটিতে উদযাপন করবে।

প্রসঙ্গত স্বাস্থ্যমন্ত্রকও গত জুন মাসে ঘোষণা করেছিল যে ডিসেম্বরের মধ্যে বায়োলজিক্যাল ই সংস্থা তাদের করোনা টিকার ৩০ কোটি ডোজ কেন্দ্রকে দেবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button