Health

বিরল উচ্চতায় ভারত, ১০০ কোটি পার টিকাকরণ

বৃহস্পতিবার ভারত পার করল ১০০ কোটি টিকা প্রদান করার বিরল মাইলস্টোন। গত বুধবারই পরিস্কার ছিল যে এদিন বিরল কৃতিত্ব অর্জন করতে চলেছে দেশ।

বিরল কৃতিত্ব অর্জন করল ভারত। যেভাবে টিকাকরণ চলছিল দেশে তাতে কদিন আগে থেকেই এই দিনটার অপেক্ষা করছিলেন দেশবাসী। ক্রমশ ১০০ কোটি করোনা প্রতিষেধক টিকাকরণের দিকে এগোচ্ছিল দেশ।

সেই লক্ষ্য অবশেষে ছুঁয়ে ফেলল ভারত। বৃহস্পতিবার সকালেই ভারত পার করল ১০০ কোটি টিকা প্রদানের বিরল মাইলফলক। কোউইন অ্যাপ বৃহস্পতিবার সকালে একসময় দেখিয়ে দেয় ভারত ১০০ কোটি টিকা প্রদান করে ফেলল।

৯ মাস হয়েছে ভারতে করোনা প্রতিষেধক টিকা প্রদান শুরু হয়েছে। তারপর থেকে ৯ মাস পর এই লক্ষ্য পূরণ করল দেশ।

তবে দেশে সকলেই করোনার ২টি ডোজ পেয়েছেন এমনটা নয়। কারও একটা ডোজ হয়েছে। কারও ২টি ডোজ হয়ে গেছে।

কংগ্রেস গত বুধবারই দাবি করে দেশে ৩০ কোটি মানুষের কেবল ২টি ডোজ হয়েছে। এদিকে কেন্দ্র লক্ষ্য স্থির করেছে যে ২০২১ সালের শেষের মধ্যেই ভারতে টিকা গ্রহণে সমর্থ এমন একজনও থাকবেন না যাঁর টিকাকরণ হয়নি।

এখনও যে সামান্য কিছু মানুষের মধ্যে টিকা গ্রহণ নিয়ে দোনোমনা রয়েছে তাঁদেরও বুঝিয়ে টিকাকরণ করার লক্ষ্য স্থির করা হয়েছে।

ভারতে ১৬ জানুয়ারি ২০২১ সালে করোনা প্রতিষেধক টিকা প্রদান শুরু হয়। তখন সীমিত মানুষকে টিকা দেওয়ার মধ্যে দিয়ে শুরু হয় সেই কাজ। ক্রমে তা ধাপে ধাপে সকলের জন্য খুলে দেওয়া হয়।

এখন ভারতে ১৮ বছরের ওপর বয়স হলেই তিনি টিকা নিতে সমর্থ। ১৮ বছরের কম বয়সীদের জন্যও টিকাকরণ শুরুর উদ্যোগ জোরকদমে শুরু হয়ে গেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button