Health

সন্তানের কোন বয়সে কতটা ঘুমের দরকার, জানালেন বিশেষজ্ঞেরা

সে একেবারে সদ্যোজাত হোক বা স্কুল পড়ুয়া, সন্তানের কতক্ষণ ঘুমের দরকার তা অনেকেরই অজানা। কোন বয়সে ঠিক কতটা ঘুমের দরকার তা জানালেন বিশেষজ্ঞেরা।

ছোট থেকে বড় হওয়ার বয়সে বেশ কিছু আবশ্যিক শর্তাবলী একটি শিশুকে সুস্থ স্বাভাবিক তরুণ করে তোলে। এই শর্তাবলীর একটি অবশ্যই ঘুম।

সঠিক ঘুম ছোট থেকে বড় হওয়ার সময় একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু অনেক অভিভাবক বুঝে উঠতে পারেননা তাঁর সন্তানের কতক্ষণ ঘুমের দরকার।

এদিকে অনেক শিশু রাতে জেগে থাকে বেশিক্ষণ। কেউ ঘুমোতে থাকলে উঠতে চায়না। কেউ কম ঘুমোয়। কারও ঘুম পাতলা। কাউকে ঘুম থেকে টেনা তোলা যায়না।

বিশেষজ্ঞেরা বলছেন সবচেয়ে সঠিক হল একটি শিশু থেকে কিশোর বয়সের ছেলে মেয়ের সঠিক সময় ঘুম এবং তারপর উঠে নিজের কাজ করা। তাতে পড়াশোনাও ভাল হয়। স্বাস্থ্যও ভাল থাকে। সঠিকভাবে শরীর ও মনের বিকাশ হয়।

বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, একেবারে সদ্যোজাত হলে তার দিনে ১৪ ঘণ্টা ঘুম অত্যন্ত দরকার। ২ মাস বয়স থেকে ১ বছর বয়স পর্যন্ত শিশুর দিনে ১৫ ঘণ্টা ঘুমের দরকার।

১ থেকে ৪ বছরের শিশুদের দরকার দিনে কমপক্ষে ১৪ ঘণ্টা ঘুম। ৪ বছর থেকে ৬ বছর পর্যন্ত বয়সের শিশুদের দরকার ১০ থেকে ১৩ ঘণ্টা ঘুম।

এরপর ৬ বছর থেকে ১৩ বছরের বালকদের জন্য দরকার কমপক্ষে ৯ ঘণ্টা ঘুম। বাড়ন্ত বয়সে ভাল পরিমাণ ঘুম তাদের বৃদ্ধিতে সহায়ক ভূমিকা নেয়।

বিশেষজ্ঞদের আরও পরামর্শ, শিশুদের রাতে বেশিক্ষণ জাগতে দেওয়া উচিত নয়। ঘুমোতে যাওয়ার আগে টিভি দেখা বা মোবাইল দেখা থেকে তাদের দূরে রাখতে হবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.