Health

ছোটদের অসুখ হবে করোনা, বলছে গবেষণা

করোনা কী ধরনের অসুখে পরিণত হতে পারে তার একটা ইঙ্গিত দিলেন গবেষকরা। তথ্য দিয়ে তাঁরা করোনা ভাইরাস কোন বয়সের মানুষকে সংক্রমিত করবে তার ইঙ্গিত দিয়েছেন।

করোনা ভাইরাস তার প্রকোপ এখনও দেখিয়ে চলেছে। অতিমারি এখনও বিদায় নেয়নি। বরং তৃতীয় ঢেউয়ের আতঙ্কে সিঁটিয়ে রয়েছে ভারত সহ বিশ্বের অনেক দেশ। তারমধ্যেই একটি গবেষণা এক নতুন দাবি সামনে আনল।

পেনসিলভানিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ে হওয়া একটি গবেষণার পর গবেষকদের দাবি, করোনা আগামী দিনে একটি শিশুদের অসুখে পরিণত হতে চলেছে। করোনা তখন একটি সাধারণ ঠান্ডা লাগার ভাইরাস হয়ে থেকে যাবে। তাও প্রভাবিত করবে কম বয়সীদের।

ফলে এখন যে তা বেশি বয়সী মানুষ বা সব বয়সের মানুষকে সংক্রমিত করছে তা না হয়ে কেবল শিশুদের সংক্রমিত করবে করোনা। যদিও সেই শিশুদের সম্ভাবনা বেশি থাকবে যাদের টিকা দেওয়া থাকবে না।

গবেষকরা তাঁদের দাবির স্বপক্ষে একটি উদাহরণ তুলে ধরেছেন। তাঁদের দাবি, ১৮৮৯-৯০ সালে বিশ্বজুড়ে এশিয়াটিক ফ্লু বা রাশিয়ান ফ্লু ছড়িয়ে পড়েছিল। তা ১০ লক্ষের ওপর মানুষের প্রাণ কেড়ে নিয়েছিল। যার মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক মানুষের বয়স ছিল ৭০ বছরের ওপর।


এখন এই অসুখটি একটি বয়সভিত্তিক অসুখে পরিণত হয়েছে। এখন এটি মূলত ৭ থেকে ১২ মাস বয়সী শিশুদের সংক্রমিত করে। একাধিকবার সংক্রমণ হতে পারে। যা হাল্কা ঠান্ডা লাগার মধ্যে সীমাবদ্ধ থাকে।

তবে গবেষকরা এটাও বলছেন যে পরিবেশের কারণে বিভিন্ন দেশের ক্ষেত্রে করোনার বিভিন্ন ফল দেখা যেতে পারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button