Health

বসে থাকার সুখে লুকিয়ে মারণ অসুখ, হতে পারে মৃত্যুও, বলছে গবেষণা

কোনও চেয়ার হোক বা গাড়ির সিট বা অন্য কোথাও, একটানা বসে থাকা একজন মানুষের জন্য প্রাণঘাতীও হয়ে উঠতে পারে, বলছে গবেষণা।

আগে যাও বা মানুষ ঘরের বাইরে অনেকটা সময় কাটাতেন। গত দেড় বছরে করোনার কোপে সেটাও লাটে উঠেছে। অফিস এখন বাড়ির বৈঠকখানায় এসে পড়েছে। পড়ুয়াদের স্কুলও ঘরেই।

সংক্রমণ থেকে দূরে থাকতে প্রয়োজন ছাড়া বিশেষ বাড়ির বাইরে যেতে চাইছেন না অনেকেই। সময় কাটাতে দীর্ঘক্ষণ বসে টিভি দেখা বা মোবাইল দেখা চলছে। ফলে বাড়িতে টানা বসে কাজের প্রবণতা বেড়েছে।

চেয়ার হোক বা অন্য কোথাও, একটানা বসে অনেকটা করে সময় কাটছে। আপাত দৃষ্টিতে একটা জায়গায় বসে থাকার মধ্যে ক্ষতি দেখতে পাওয়া মুশকিল। কিন্তু দিনে টানা দীর্ঘ সময় বসে কাটানোর সঙ্গে বিশেষজ্ঞেরা দিনে এক প্যাকেট সিগারেট খাওয়াকে সমতুল করে দেখাচ্ছেন।

তাঁদের দাবি, দিনে কেউ এক প্যাকেট সিগারেট শেষ করায় যে ক্ষতি তার সমান পরিমাণ ক্ষতি হয় টানা বসে কাটানোতেও।

সিগারেট মানুষের জন্য ক্ষতিকর। তাও আবার দিনে এক প্যাকেট সিগারেট! যা আদপে এক ভয়ংকর বার্তা বহন করছে। তার সমান ক্ষতি হয় শুধু কোথাও একটানা বসে থাকলেই!

অবাক হওয়ার মত শোনালেও গবেষকরা কিন্তু তাই বলছেন। তাঁরা যা দাবি করছেন তা রীতিমত আতঙ্কের। একটানা বসে থাকলে তা প্রাণঘাতীও হতে পারে বলে জানাচ্ছেন তাঁরা।

গবেষকেরা জানাচ্ছেন স্রেফ বেশিক্ষণ বসে থাকেন বলে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। বাড়ে ক্যানসারের সম্ভাবনাও।

শুধু হৃদরোগ বা ক্যানসার বলেই নয়, বসে থাকা থেকে বাড়তে পারে কোমরের চর্বি, বাড়তে পারে ব্লাড সুগার, বাড়তে পারে পেটের কোলেস্টেরল স্তর। এককথায় শুধু বসে থাকার সুখ ডেকে আনতে পারে একগুচ্ছ অসুখ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button