Health

ডিআরডিও-র করোনার ওষুধে ছাড়পত্র দিল ডিসিজিআই

ভারতে করোনা রোগীদের চিকিৎসায় আরও একটি দিক খুলে গেল। ডিআরডিও-র ল্যাবে তৈরি করোনার ওষুধের জরুরি ব্যবহারে ছাড়পত্র দিল ডিসিজিআই।

করোনার টিকা যেমন দেওয়া শুরু হয়েছে তেমনই চেষ্টা চলছে করোনার ওষুধ তৈরির। কিছু ক্ষেত্রে সাফল্যও এসেছে। অন্তত মাঝারি সংক্রমণের শিকার হাসপাতালে ভর্তি রোগীদের ক্ষেত্রে সুযোগ তৈরি হচ্ছে।

ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-এর ইনমাস ল্যাবে এবার তৈরি হল এমনই একটি ওষুধ। হায়দরাবাদের সংস্থা ডক্টর রেড্ডিজ-এর সঙ্গে যৌথভাবে এই ওষুধ তৈরি করা হয়েছে।

২-ডিজি নামে এই ওষুধের জরুরি ব্যবহারে এদিন ছাড়পত্র দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। ফলে এই ওষুধ করোনা রোগীদের ক্ষেত্রে প্রয়োগে আর বাধা রইল না।

হাসপাতালে ভর্তি রোগীদের ওপর এই ওষুধ প্রয়োগ করলে অক্সিজেন দেওয়ার প্রয়োজন কমবে বলেই মনে করা হচ্ছে।

ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে হাসপাতালে ভর্তি করোনা রোগীদের দ্রুত সুস্থ হয়ে উঠতে কার্যকরী ভূমিকা নিচ্ছে ২-ডিজি ওষুধটি। অবশ্যই যা এই পরিস্থিতিতে আশার আলো দেখাচ্ছে।

গত বছর যখন ভারতে করোনার দাপট বাড়তে শুরু করে ও দেশ লকডাউনে চলে যায়, সেই সময় ২০২০ সালের এপ্রিল থেকেই এই ওষুধ তৈরির উদ্যোগ নেয় ইনমাস।

এর তৃতীয় পর্যায়ের ট্রায়াল হয় গত বছর নভেম্বরে। দেশের ২৭টি হাসপাতালে এই ট্রায়াল হয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Back to top button