Health

টিকা এলেও নিশ্চিন্ত নন ৬১ শতাংশ ভারতীয়

করোনা প্রতিষেধক টিকার জন্য গোটা বিশ্ব অধীর অপেক্ষায়। ভারতও অপেক্ষায় রয়েছে। কিন্তু একটি সমীক্ষা বলছে ৬১ শতাংশ ভারতীয় টিকা এলেও তা নিয়ে ভরসা পাচ্ছেন না।

নয়াদিল্লি : কবে টিকা আসবে? কবে আসবে সেই সুখবর? করোনা নিয়ে হাঁপিয়ে ওঠা দেশবাসীর কাছে এটাই এখন বড় প্রশ্ন। গোটা বিশ্বের কাছেই এটা এখন বড় প্রশ্ন। ভারতের স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনও আশ্বাস দিয়েছেন যে করোনা প্রতিষেধক টিকা ভারতের হাতে এসে যাবে আগামী বছরের শুরুতে।

গোটা দেশকে কত দ্রুত টিকা এসে গেলে তা দেওয়া যেতে পারে তার রূপরেখা তৈরি হচ্ছে জোরকদমে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু টিকা এলেই কী সকলে তা নেবেন? সে প্রশ্নের উত্তর খুঁজতে হওয়া সমীক্ষা কিন্তু অন্য কথা বলছে।

সমীক্ষায় হওয়া খতিয়ান বলছে করোনা প্রতিষেধক টিকা এসে গেলেও তা নিয়ে সংশয়ে থাকছেন ভারতের ৬১ শতাংশ মানুষ। তাই সহজলভ্য হলেও তা নেবেন কিনা তা নিয়ে ভেবে দেখছেন। ২০২১ সালে ১০ শতাংশ মানুষ তো টিকা নিতেই রাজি নন।

লোকালসার্কেলস নামে একটি সংস্থা এই সমীক্ষা করে। ভারতের ২২৫টি জেলা থেকে ২৫ হাজার মানুষের উত্তরের ভিত্তিতে তারা একটি সিদ্ধান্ত পৌঁছেছে। তাতে দেখা যাচ্ছে দেশের ৬১ শতাংশ মানুষ টিকা এসে তা সহজলভ্য হলেও তা নিয়ে সন্দেহে রয়েছেন।

করোনা রুখতে টিকাই এখন ভরসা। সেই টিকাই নিতে এত অনীহা কিসের জন্য? যাঁরা রাজি নন তাঁরা জানাচ্ছেন টিকা সম্বন্ধে তাঁদের সংশয় রয়েছে। টিকার কার্যকারিতা ও পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে সংশয়ে রয়েছেন তাঁরা।

তাই ২০২১ সালে টিকা এলেই যে তাঁরা তা নিতে ছুটবেন এমনটা নয়। এই সময়ে তাঁরা দেখবেন আদৌ টিকাটি কার্যকরী কিনা। তারপর তা নেওয়া নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করবেন।

১০ শতাংশ মানুষ তো সাফ জানিয়েছেন তাঁরা ২০২১ সালে টিকাই নেবেন না। কিছু মানুষ জানিয়েছেন তাঁরা টিকার কার্যকারিতা নিয়েও সন্দিহান।

কিছু মানুষ জানিয়েছেন তাঁরা যদি টিকা নেনও তাহলেও তাঁরা করোনা আচরণবিধি থেকে সরবেন না। অন্যদিকে ৩৮ শতাংশ মানুষ আবার সার্ভেতে জানিয়েছেন তাঁরা মুখিয়ে আছেন কবে টিকা আসবে। আর তাঁরা তা দ্রুত পাবেন সেজন্য। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button