Health

মহিলাদের প্রাত্যহিক জীবনে অভ্যাস গুলি জরুরি, বলছে গবেষণা

মহিলারা প্রাত্যহিক জীবনে পরিবারের অন্যদের নিয়ে যতটাই চিন্তিত এবং তাঁদের স্বাস্থ্য নিয়ে যতটা সচেতন, ততটাই অসচেতন হন নিজেদের স্বাস্থ্য নিয়ে। আবার অনেক ক্ষেত্রে মহিলারা স্থূল হতে থাকলে জিমে যান বা সাঁতার কাটেন। কিন্তু বাড়িতে প্রাত্যহিক জীবনে ২টি অভ্যাস ঠিকঠাক থাকলে হৃদরোগ বা মোটা হওয়ার প্রবণতা থেকে অনেকটা মুক্ত হতে পারেন তাঁরা। তারই হদিশ দিলেন আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের গবেষকরা।

অনেক মহিলা কম ঘুমোন। পর্যাপ্ত পরিমাণের চেয়ে কম। এটা তাঁদের জন্য বিপদ ঘনিয়ে আনছে বলে সতর্ক করেছেন গবেষকরা। তাঁরা জানাচ্ছেন দিনে পরিমিত ঘুমের ভীষণ দরকার রয়েছে মহিলাদের। নাহলে তাঁদের হৃদরোগের সম্ভাবনা বৃদ্ধি পায়। অন্যটি হল পুষ্টিকর খাবার। তাও পরিমাণমত। কম খেলে বিপদ। কম ঘুম আর কম খাওয়া মহিলাদের মধ্যে বাড়িয়ে দিচ্ছে হৃদরোগের সম্ভাবনা ও মোটা হওয়ার প্রবণতা।

মহিলার অনেক ক্ষেত্রে পরিবারকে সময় দিতে গিয়ে, পরিবারের দায়িত্ব ঘাড়ে নিয়ে, সন্তানদের দায়িত্ব ঘাড়ে নিয়ে নিজেদের প্রতি অবহেলা করেন। কম ঘুম, খাওয়া দাওয়া নিয়ে অবহেলা তারমধ্যে অন্যতম। এগুলি কিন্তু আগামী দিনে বড় বিপদ ডেকে আনছে। গবেষকরা জানাচ্ছেন, খাবার খেলেই হল না। খাবারটি কতটা পুষ্টিকর তাও বড় বিবেচ্য। তারওপর নির্ভর করে ওই মহিলার শরীর কতটা সুস্থ থাকবে সেটা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Tags
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button