Health Tips
ব্রাসেলস স্প্রাউটস

লিভারের সমস্যা মেটাতে এই আনাজের জুড়ি নেই

ফ্যাটি লিভারের সমস্যা অনেক শিশুর মধ্যেও দেখতে পাওয়া যায়। অনেকেই আছেন যাঁরা ছোট থেকে ফ্যাটি লিভারের সমস্যায় আক্রান্ত। আবার মদ্যপান থেকেও কারও শরীরে ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিতে পারে। গবেষকরা জানাচ্ছেন, মদ্যপান থেকে যে ফ্যাটি লিভারের সমস্যা জন্ম নেয় তা নিরাময়ে কার্যকরী না হলেও মদ্যপান না করেও ফ্যাটি লিভারের সমস্যায় জর্জরিতদের অনেকটা মুক্তি দিতে পারে একটি সহজে হাতের কাছে পাওয়া আনাজ।

গবেষকরা জানাচ্ছেন, বাঁধাকপি, ফুলকপি, ছোট্ট বাঁধাকপি যা ব্রাসেলস স্প্রাউটস নামে খ্যাত এমন কপি জাতীয় আনাজে থাকে একটি বিশেষ উপাদান। ইনডোল নামে ওই উপাদান ফ্যাটি লিভারের সমস্যা মেটাতে সিদ্ধহস্ত। এই ইনডোল দিয়েই ফ্যাটি লিভারের চিকিৎসা সম্ভব। আর তা বাঁধাকপি, ফুলকপি খেলেও শরীরে প্রবেশ করে। যা শরীরে খুব স্বাভাবিক নিয়মে ফ্যাটি লিভারের সঙ্গে লড়াই করে তাকে সারিয়ে তুলতে থাকে।

পড়ুন : লিভারে‌র রোগ নিরাময়ে চিকিৎসকের গুরুত্বপূর্ণ পরামর্শ

শরীরের জন্য এমনিতেই বাঁধাকপির জুড়ি নেই। তা শরীরের জন্য অত্যন্ত উপকারী একটি আনাজ। যদিও ভারতের মত দেশে শীতকাল ছাড়া ভাল তাজা কপি পাওয়া মুশকিল। তবে কপি পাওয়া গেলে তার তরকারি বা অন্য কোনও পদে কপি দিয়ে খাওয়া অনেক সময় নীরবেই সকলের অজান্তে ফ্যাটি লিভারের সমস্যা মেটাচ্ছে। গবেষকরা জানাচ্ছেন, অনেক সময় প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট খেলেও ফ্যাটি লিভার তৈরি হয়। আর তা ক্রমশ সকলের অজান্তে খারাপের দিকে যেতে থাকে। পরে তা লিভারের প্রাণঘাতী অসুখের রূপ নেয়। এই অবস্থায় বাঁধা বা ফুল কপি কিন্তু অনেকটা ভরসা দিতে পারে মানুষকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *