SciTech

খালি খায় বাঁশ, তবে হজম করতে পারেনা

সব প্রাণিই খাবার খায়। তারপর তার একটা অংশ মল আকারে বেরিয়ে যায়। কিন্তু একটি প্রাণির যা পেটে যায় তার সিংহভাগই মলত্যাগে বার হয়ে যায়।

এ প্রাণি দেখতে এতটাই সুন্দর যে তাদের দেখতে পর্যটকরাও মুখিয়ে থাকেন। তাদের মাথায় রেখে শিশুদের জন্য তাদের মত দেখতে টেডিও তৈরি করে বিভিন্ন সংস্থা। লোমশ এই প্রাণিটির মূল খাবার হল বাঁশ। এবার সেখানেই সমস্যা।

সারাদিন ধরে বাঁশ চিবোতে থাকে এরা। বাঁশ আবার একেবারেই সহজে হজম হয়না। বাঁশ শক্তও হয়। ফলে তা হজম করা অনেক সময় দুঃসাধ্য হয়। সেটাই কারণ যে এই প্রাণিগুলি সারাদিন যেমন খেতে ব্যস্ত থাকে, তেমনই মলত্যাগে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

মলত্যাগ করতে করতেও চিবোতে থাকে বাঁশ। এদের প্রধান খাদ্যই হল বাঁশ। সারাদিনে যত বাঁশ তারা খায় তার ৮০ শতাংশই মলত্যাগ করে বারও করে দেয় শরীর থেকে। কারণ অধিকাংশটাই ভাল করে হজম হয়না।

তবে তার থেকেই প্রয়োজনীয় খাদ্যগুণ তারা আহরণ করে। ফলে তাদের বাঁশ খেয়ে দিব্যি জীবন চলে যায়। কিন্তু বাঁশের কারণে পেটে যাওয়া খাবারের ৮০ শতাংশই মলত্যাগে বার হয়ে যায়।

জায়ান্ট পান্ডা নামে এই প্রাণিগুলির সঙ্গে মানুষকে নতুন করে পরিচয় করানোর দরকার পড়েনা। তাদের সুন্দর দর্শনের জন্য তারা সারা বিশ্বের মানুষের প্রিয়।

সারাদিনে একটি জায়ান্ট পান্ডার প্রায় ১৪ কেজির মত বাঁশ খাওয়ার প্রয়োজন পড়ে। যাতে তার শরীরে যথেষ্ট খাদ্যগুণ প্রবেশ করতে পারে। যার ৮০ শতাংশ তারা তো মলত্যাগ করে বারই করে দেয়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *