SciTech

১০ লক্ষ মানুষকে নিয়ে যাওয়ার আগে ৫ বছরে লাল গ্রহে যাচ্ছে স্টারশিপ

লক্ষ লক্ষ মানুষকে মঙ্গলগ্রহে নিয়ে যাওয়ার পরিকল্পনা তাঁর। তার আগে তাঁর সংস্থার একটি যান ৫ বছরের মধ্যেই মঙ্গলগ্রহে যাবে বলে দাবি করলেন ইলন মাস্ক।

মহাকাশ গবেষণা নিয়ে উঠেপড়ে লেগেছে ভারত সহ বিশ্বের কয়েকটি দেশ। এখন মহাকাশে কেবল নাসা বা ইসরোরা নয়, বেসরকারি সংস্থাও রকেট পাঠায়। যার সর্বাগ্রে রয়েছে ধনকুবের ইলন মাস্কের সংস্থা স্পেসএক্স। এই সংস্থার তৈরি একটি ৪০০ ফুট লম্বা দানবীয় রকেট এবার মানুষকে চাঁদে পৌঁছে দিতে কাজে লাগছে।

স্টারশিপ নামে সেই রকেট ২০২৬ সালে চাঁদে মানুষ পাঠাতে সহযোগী ভূমিকা নেবে। তারপরই তাঁদের লক্ষ্য যে মঙ্গলে যানটি পাঠানো তা এবার স্পষ্ট করে দিলেন ইলন মাস্ক।

ইলন মাস্ক আগেই বলেছিলেন যে তাঁর সংস্থা আগামী দিনে মঙ্গলে লক্ষ লক্ষ মানুষকে পাঠানোর উদ্যোগ নেবে। তার আগে আগামী ৫ বছরের মধ্যেই তাঁর স্টারশিপ মঙ্গলে যেতে চলেছে বলে এদিন তাঁর এক্স হ্যান্ডলে জানিয়েছেন ইলন মাস্ক।

প্রসঙ্গত বিশ্বের অন্যতম শক্তিশালী রকেট হিসাবে ইতিমধ্যেই নজর কেড়েছে স্টারশিপ। যা মানুষকে চাঁদে পাঠাতে চলেছে। এরপর মঙ্গলেও যেতে চলেছে।


লাল গ্রহে যে তিনি ১০ লক্ষ মানুষকে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছেন তা আগেই জানিয়েছিলেন ইলন মাস্ক। ৫ বছরের মধ্যে লাল গ্রহে যান পাঠিয়ে তারই প্রথম ধাপ সেরে রাখতে চাইছিলেন তিনি বলে মনে করা হচ্ছে।

ইলন মাস্ক এও জানিয়েছেন, ২টি দেশের মধ্যে এখন যেমন করে বিমানে যাতায়াত চলে, একটা সময় পৃথিবী থেকে মঙ্গলগ্রহে এবং মঙ্গলগ্রহ থেকে পৃথিবীতেও সেভাবে মানুষ যাতায়াত করতে পারবেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button