Kolkata

প্রথম দফার ১৬ আসনে বামফ্রন্টের প্রার্থী ঘোষণা, ১৪ জন নতুন মুখ

কংগ্রেসের সঙ্গে জোট সম্ভাবনা জিইয়ে রেখে প্রথম দফায় ১৬ আসনে প্রার্থী ঘোষণা করল বামফ্রন্ট। ১৬টি আসনের মধ্যে ১৪টি আসনেই নতুন মুখ দিল বামেরা।

আলিমুদ্দিন স্ট্রিট থেকে এদিন আসন্ন লোকসভা নির্বাচনে তাদের প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা করল বামফ্রন্ট। এই ১৬ জন প্রার্থীর মধ্যে ১৩ জন সিপিএমের হয়ে ভোটে লড়বেন। অন্য ৩ জন শরিক দলের প্রার্থী। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু এই প্রার্থী তালিকা ঘোষণা করেন।

তালিকায় নতুনদের জয়জয়কার। দমদম কেন্দ্র থেকে সিপিএম-এর প্রবীণ নেতা সুজন চক্রবর্তীকে প্রার্থী করেছে বামেরা। যাদবপুর থেকে প্রার্থী করা হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী সৃজন ভট্টাচার্যকে। এছাড়া কলকাতা দক্ষিণে প্রার্থী হয়েছেন সায়রা শাহ হালিম।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

কৃষ্ণনগরে প্রার্থী করা হয়েছে এসএম সাদিকে। তমলুকের দিকে এবার নজর থাকবে সকলের। সেই কেন্দ্রে সিপিএম প্রার্থী সায়ন বন্দ্যোপাধ্যায়।

একসময় সিপিএমের শক্ত ঘাঁটি বলে পরিচিত বাঁকুড়া কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন নীলাঞ্জন দাশগুপ্ত। বালুরঘাট থেকে প্রার্থী করা হয়েছে আরএসপির জয়দেব সিদ্ধান্তকে।

কোচবিহারে ফরওয়ার্ড ব্লক প্রার্থী নীতীশচন্দ্র রায়। প্রসঙ্গত বাম আমলে কোচবিহারে দাপট ছিল ফরওয়ার্ড ব্লকেরই। মেদিনীপুরে আরেক বাম শরিক দল সিপিআই প্রার্থী বিপ্লব ভট্ট।

কোচবিহার, বালুরঘাট এবং মেদিনীপুর, এই ৩ আসনে প্রথম দফায় সিপিএম ছাড়া অন্য ৩ বাম শরিক দল প্রার্থী দিয়েছে। বাকি ১৩ আসনে সিপিএম প্রার্থীর যে তালিকা ঘোষিত হয়েছে তারমধ্যে জলপাইগুড়ি থেকে প্রার্থী হচ্ছেন দেবরাজ বর্মণ।

বিষ্ণুপুরে তৃণমূল ও বিজেপির স্বামী স্ত্রীর লড়াইয়ে সিপিএম প্রার্থী শীতল কৈবদ্য। এছাড়া হুগলি থেকে প্রার্থী করা হয়েছে মনোদীপ ঘোষকে।

শ্রীরামপুরে প্রতিদ্বন্দ্বিতা করবেন সিপিএম প্রার্থী তরুণ মুখ দীপ্সিতা ধর। আসানসোলে প্রার্থী করা হয়েছে জাহানরা খানকে। বর্ধমান পূর্বের প্রার্থী নীরব খান। হাওড়া সদরে সিপিএম প্রার্থী সব্যসাচী চট্টোপাধ্যায়।

বামফ্রন্টের প্রার্থী তালিকায় এখনও আরও নাম সামনে আসা বাকি। কংগ্রেসের সঙ্গে চূড়ান্ত রফার ওপর নির্ভর করবে নামের তালিকা। সেই সঙ্গে অন্য দলও তাদের জোটে শরিক হতে চাইলে আলোচনার দরজা খোলা বলেই এদিন বার্তা দিয়েছেন বিমান বসু।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *