SciTech

মানুষ ছাড়া আর কোন প্রাণি নিজেদের নাম রাখতে পারে

মানুষ একে অপরকে চেনে নাম দিয়ে। অন্য কোনও প্রাণি তা পারেনা। একটু ভুল বলা হল। আর একটা প্রাণি আছে যারা তাদের নামে চেনে।

মানুষের নাম থাকে। প্রতিটি মানুষেরই নিজের নিজের নাম আছে। সেই নামে তাদের ডাকা হয়। তাদের চেনা যায়। মানুষ তার পোষ্যদেরও নাম দেয়। তাদের সে নামে ডাকলে তারা বুঝতেও পারে যে তাকে ডাকা হচ্ছে। সেটা কুকুর হতে পারে, বেড়াল হতে পারে, পায়রা হতে পারে বা অন্য কোনও প্রাণি।

তা বলে কুকুররা নিজেদের মধ্যে নামকরণ করতে পারেনা। ৪টে কুকুর একে অপরকে আলাদা নামে ডাকতে পারেনা। কিন্তু মানুষ ছাড়া একটিমাত্র প্রাণি এই পৃথিবীতে আছে যারা নিজেদের মধ্যে নামধরে ডাকাডাকি করে।

মানুষের অতি বন্ধু এবং অত্যন্ত বুদ্ধিমান বলে পরিচিত সেই প্রাণিটি হল ডলফিন। গবেষণায় দেখা গেছে ডলফিন নিজেদের নামে চিনতে পারে। আলাদা ডলফিনের আলাদা নাম।

তবে তারা মানুষের মত কোনও কথায় ডাকতে পারেনা। ডাকে হুইসলের মত আওয়াজ করে। কিন্তু প্রতিটি ডলফিনের জন্য আলাদা আলাদা হুইসল হয়।


বটলনোজ ডলফিনরা অনেকে একসঙ্গে থাকে। একসঙ্গে ঘোরে। তাদের কেউ যদি বিচ্ছিন্ন হয়ে যায় তখন বাকিরা তার নামের হুইসলের ডাক ডাকতে থাকে। সেও তার প্রত্যুত্তর দেয়।

Dolphin
ডলফিন, প্রতীকী ছবি

ফলে তারা ফের এক জায়গায় হতে পারে। মানুষের সঙ্গে তাদের ফারাক হল তারা নাম রাখে বিশেষ ধরনের হুইসলের আওয়াজে। প্রত্যেকের জন্য আলাদা আলাদা হুইসল হয়। ফলে নিজেদের মধ্যে ডাকাডাকি সবই হতে থাকে অনায়াসে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button