World

বিশ্বের ক্ষুদ্রতম শহরে থাকেন মাত্র ৫২ জন, কথা বলেন অন্য দেশের ভাষায়

বিশ্বের ক্ষুদ্রতম শহরটি কিন্তু জনপ্রিয়। তার নামডাক আছে। অথচ এত ছোট শহর যে সেখানে সাকুল্যে ৫২ জনের বাস। এঁরাও আবার কথা বলেন অন্য দেশের ভাষায়।

বিশ্বের ক্ষুদ্রতম শহরটি কত ক্ষুদ্র তার একটা আন্দাজ দেওয়া যাক। এটি এমন এক শহর যা কয়েকটি মাত্র বাড়ি আর সামান্য খোলা সবুজ জায়গা নিয়ে তৈরি। একটু অবাক করা শোনালেও এটাই ঘটনা।

শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তের দূরত্ব মাত্র ১ হাজার ১২৫ ফুট। কেউ চাইলে শহরটাকে বার কয়েক চক্কর দিয়ে জগিং করতেই পারেন।

ক্রোয়েশিয়ার ইস্তিরা নামে অঞ্চলের মধ্যবর্তী অংশে অবস্থিত এই শহরে ২০১১ সালের জনগণনা অনুযায়ী বাসিন্দার সংখ্যা ছিল ৩০ জন। যা ২০২১ সালের জনগণনায় বেড়ে হয়েছে ৫২ জন। শহরটি নাম হাম। ক্রোয়েশিয়ার এই হাম শহরই হল বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র শহর। যা দেখতে অনেক পর্যটক হাজির হন।

হাম শহরে এখন কিছুটা হলেও মানুষের সংখ্যাবৃদ্ধি হয়েছে। শহরটি ক্রোয়েশিয়ায় হলেও এটি কিন্তু ইতালি লাগোয়া একটি শহর। কাছেই ইতালি। সেই কারণেই হয়তো ক্রোয়েশিয়ার এই শহরের মানুষ ইতালিয়ান ভাষায় কথা বলেন। ক্রোয়েশিয়ান ভাষায় এখানকার মানুষ কথা বলেন না।


Croatia
ক্রোয়েশিয়ার হাম শহর, ছবি – সৌজন্যে – উইকিমিডিয়া কমনস

ছোট্ট শহর হাম কিন্তু বেশ প্রাচীন একটি জনবসতি। যেখানে একটি বিখ্যাত ব্র্যান্ডির কথা প্রায় সকলের জানা। এখানকার বিখ্যাত ব্র্যান্ডি বিস্কা। যার কথা বিশ্বের অনেকেই হয়তো জানেন।

বিশেষত সুরাপ্রেমী মানুষজন বিস্কার খবর রাখেন। এটা হাম শহরকে অন্য এক পরিচিতি দিয়েছে। হাম শহরের বাড়িগুলি সবই পুরনো স্থাপত্যের। শহরের মধ্যে রয়েছে একটি চার্চও।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button