Let’s Go

বিশ্বের একমাত্র ভাসমান গ্রাম রয়েছে এদেশেই, একবার ঘুরে আসতে পারেন

বলা হয় বিশ্বের একমাত্র ভাসমান গ্রামটি রয়েছে এদেশেই। এ গ্রামে মানুষ থাকেন। তবে পর্যটকদের কাছে এ এক অন্যই আকর্ষণ।

চারিদিকে জল। তার ওপর একটি গ্রাম। ভাসমান গ্রাম। বিশ্বাস হচ্ছেনা। না হওয়ারই কথা। কারণ এমনটাও যে এ বিশ্বে থাকতে পারে তা কল্পনা করাও কঠিন। কিন্তু মনে করা হয় বিশ্বের একমাত্র ভাসমান গ্রামটি রয়েছে এই ভারতেই। যা দেখতে শুধু ভারত নয়, বিশ্বের নানা প্রান্ত থেকে মানুষ ছুটে আসেন।

গ্রামটিতে এখনও মানুষের বাস। তাঁরা কিন্তু নিজেদের মত জীবন কাটান। মূল ভূখণ্ডে যেতে নৌকাই ভরসা। উত্তরপূর্ব ভারতের অন্যতম রাজ্য মণিপুর। সেই মণিপুরেই রয়েছে লোকটাক হ্রদ।

হ্রদটির মাঝে একটি গ্রাম ভাসছে। চাম্পু খাঙ্গপক নামে গ্রামটিতে কয়েকশো মানুষের বাস। গ্রাম জুড়ে রয়েছে কুঁড়েঘর। শতাধিক কুঁড়েঘর রয়েছে এখানে। বেশ ছেড়ে ছেড়ে রয়েছে ঘরগুলি।

মাঝখান দিয়ে জল বয়ে গেছে। চারধারে জল আর জল নিয়েই এই গ্রামের মানুষের বসবাস। জল এড়িয়ে কুঁড়েঘর বানিয়ে বসবাস। যাই করতে যাবে, তার জন্য নৌকা চাই। ভাসমান গ্রাম হিসাবে এই গ্রামটি বিশেষ তকমা পেয়েছে। হেরিটেজ গ্রাম এটি।

এই গ্রামটির উন্নয়নে জোর দিয়েছে প্রশাসন। এখানকার মানুষজন যাতে সব ধরনের সুবিধা পেতে পারেন সে ব্যবস্থাও ক্রমে গড়ে তুলছে স্থানীয় প্রশাসন।

মণিপুরের এই গ্রাম কিন্তু পর্যটকদের এক অন্যতম আকর্ষণ। লোকটাক হ্রদ দেখতে গিয়ে তাঁরা অবশ্যই এই ভাসমান গ্রামটি দেখেন। অবাক হন এমন এক ভাসমান গ্রাম দেখে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button