Health

কমবয়সী মেয়েদের মধ্যে স্তন ক্যানসার বাড়ার কারণ লুকিয়ে আছে দৈনন্দিন জীবনে

আগে ৩৫ বছরের কম বয়সী মহিলাদের মধ্যে স্তন ক্যানসারের প্রবণতা তেমন দেখা যেত না। যা এখন হুহু করে বাড়ছে। এর কারণ লুকিয়ে আছে দৈনন্দিন জীবনে।

বিশেষজ্ঞেরা বলেন, মহিলাদের মধ্যে স্তন ক্যানসারের প্রবণতা সবচেয়ে বেশি থাকে ৩৫ থেকে ৫০ বছরের মধ্যে। ওই বয়সের মহিলারাই সবচেয়ে বেশি স্তন ক্যানসারে আক্রান্ত হন।

৩৫ বছরের নিচে বয়স হলে তাঁদের মধ্যে স্তন ক্যানসারের সম্ভাবনা নগণ্য ছিল ১০ বছর আগেও। ১০ বছর আগে যেখানে ১০০ জন স্তন ক্যানসারে আক্রান্ত মহিলার মধ্যে মাত্র ১ থেকে খুব বেশি হলে ৩ জনের স্তন ক্যানসার দেখা যেত যাঁরা ৩৫ বছরের নিচে।

সেখানে সংখ্যাটা এখন ১০০ জনের মধ্যে ১০ জনে গিয়ে ঠেকেছে। এর পিছনে দৈনন্দিন জীবনের জীবনধারাকেই কারণ বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

বিশেষজ্ঞদের মতে, ৩৫ বছরের কম বয়সী মহিলাদের মধ্যে স্তন ক্যানসারের প্রবণতা বেড়ে যাওয়ার মূল কারণ হল তাঁদের অনিয়মিত জীবনযাপন। এছাড়া ধূমপান ও মদ্যপানের অভ্যাস অনেক সময় স্তন ক্যানসারকে আহ্বান জানাচ্ছে।

৩৫ বছরের কম বয়সীদের মধ্যে আধুনিক জীবনে খাওয়া দাওয়ার ক্ষেত্রে একটা অনিয়ম নজর কাড়ে। সঠিক খাবার, সঠিক সময় এবং জাঙ্ক ফুডে আসক্তি না থাকা আবশ্যক। কিন্তু এগুলির কোনওটাই ৩৫ বছরের কম বয়সী বড় অংশের মহিলাদের ক্ষেত্রে দেখা যায়না।

যখন তখন খাওয়া, লাঞ্চ বা ডিনারের সময় সঠিক ও ভারসাম্য রেখে খাওয়া দাওয়া না করা এবং কিছু মহিলার ক্ষেত্রে ধূমপান ও মদ্যপানে আসক্তি ৩৫ বছরের কম বয়সীদের মধ্যে স্তন ক্যানসার বাড়িয়ে দিচ্ছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button