Health

সর্দিকাশি সারাতে বাড়িতে সহজেই বানানো যায় এই প্রাচীন বৈদিক মিশ্রণ

বাড়িতেই থাকে এটি তৈরির যাবতীয় উপকরণ। তাই সহজেই বানিয়ে ফেলা যায় এটি। যা সর্দি সারানো থেকে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সিদ্ধহস্ত।

বৈদিক যুগ থেকে শুরু করে ভারত বিশ্বকে অনেক কিছু দিয়েছে। এমনও অনেক কিছু বৈদিক যুগের দান যা এই অ্যালোপ্যাথি, হোমিওপ্যাথির যুগেও সমানভাবে কার্যকরী।

ভারতীয় আয়ুর্বেদ শাস্ত্র অনেক কঠিন রোগের সঠিক চিকিৎসা করে দিতে পারে। সেখানে সর্দি, কাশি এমন এক সমস্যা যা তুলনায় মামুলি কিন্তু প্রায় প্রত্যেকের জীবনে লেগেই থাকে।

বিশেষত ঋতু পরিবর্তনের সময় সর্দি, কাশিতে ভোগার একটা সম্ভাবনা থেকে যায়। সর্দি, কাশি সারাতে অনেকেই ট্যাবলেট বা সিরাপের ওপর নির্ভরশীল।

কিন্তু শরীরে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই সর্দি, কাশি সারিয়ে দেওয়া এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে বৈদিক যুগের কাড়া বা বিশেষ মিশ্রণ মোক্ষম কার্যকরী।


কাড়া তৈরি করাও অতি সহজ। বাড়িতেই সহজে পাওয়া যায় এমন কিছু উপাদানে তৈরি হতে পারে কাড়া। যার মধ্যে রয়েছে গোল মরিচ, লবঙ্গ, দারচিনি, জোয়ান, মৌরি, শুকনো আদা, আমলকী, তুলসী ও যষ্টিমধু।

এগুলি জলে ফুটিয়ে তৈরি করা যায় কাড়া। পশ্চিমবঙ্গে এর সঙ্গে বাসক পাতা দেওয়ার চলও রয়েছে। সব মিলিয়ে ভারতজুড়েই এর ব্যবহার রয়েছে।

সর্দি, কাশি সারানো বা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি কাড়া ভাইরাল রোগ প্রতিরোধ করে, শ্লেষ্মা কমায়, গলা পরিস্কার রাখে, শরীরের মধ্যে সংক্রমণের সম্ভাবনা কমায়, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে, রক্তে শর্করার মাত্রা বা ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে, অ্যাসিডিটি কমায় এবং হজমে সাহায্য করে।

সপ্তাহে ২ থেকে ৩ কাপ পান করে অভ্যাস তৈরি করা ভাল। তারপর এটি মাঝেমধ্যেই চা বা অন্য পানীয়ের মত পান করা যেতে পারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button