SciTech

এই প্রাণিকে গুলি করা মানে নিজের বিপদ ডেকে আনা

এমন উদাহরণ রয়েছে। এই প্রাণিকে গুলি করার পর সেই গুলি পাল্টা আঘাত হানে শিকারির শরীরে। বুমেরাং হয়ে যায় গুলি করা।

পৃথিবীতে আদিম কাল থেকেই শিকার ও শিকারির সম্পর্ক চলে আসছে। মানুষ সময়ের সঙ্গে সঙ্গে শিকারের অস্ত্র বদলেছে। অন্য প্রাণিকে শিকার করে তার মাংস মানুষের আদিম কাল থেকেই পেট ভরিয়ে এসেছে। সময় বদলে একসময় মানুষ বন্দুক দিয়ে শিকার করা শুরু করে।

বন্দুকের গুলি অনেক দূরে থাকা প্রাণিকেও আঘাত করে কাবু করতে সক্ষম। সে যে প্রাণিই হোক না কেন মানুষ চাইলে তাকে গুলি করে তার প্রাণ কেড়েছে। শিকার করেছে।

কিন্তু পৃথিবীর বুকে এমনও এক প্রাণি ঘুরে বেড়ায় যাকে গুলি করতে গিয়ে তার কোনও ক্ষতি কোনও কালেই মানুষ করতে পারেনি, বরং সে প্রাণির গায়ে যদি গুলি আঘাত হেনেছে তবে তা সেই শিকারির জন্য অনেক সময়েই বিপজ্জনক হয়েছে। কারণ তাতে প্রাণিটির তিলমাত্র ক্ষতি হয়নি, কিন্তু সেই গুলি পাল্টা ফিরে এসে আঘাত করেছে ওই শিকারিকেই।

এ প্রাণির নাম আর্মাডিলো। এমন এক প্রাণি যাকে গুলি করে কবজা করতে পারেনি মানুষ। কোনও কালেই নয়। কারণটা লুকিয়ে আছে আর্মাডিলোর গায়ে থাকা বর্মে।

আর্মাডিলোর সারা গায়ে হাড়ের মত বস্তু দিয়ে যে বর্মের মত আবরণ থাকে তা এতটাই শক্ত হয় যে তা গুলিও ভেদ করতে পারেনা। বরং গুলি লাগলে তা সবেগে ঠিকরে আসে উল্টো দিকে।

এমনও দেখা গেছে কিছু ক্ষেত্রে গুলি আর্মাডিলোর গায়ে লেগে ফিরে এসে শিকারিকেই আঘাত করেছে। টেক্সাসে এমন এক ঘটনা মানুষের মুখে মুখে ঘোরে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button