World

বাগদাদির মৃত্যুর পর ফের এল সাফল্য, জালে বাগদাদির দিদি

সন্ত্রাসবাদী সংগঠন আইএস-এর নেতা আল বাগদাদিকে মার্কিন সেনা হত্যা করার পর এবার বাগদাদির দিদি রাসমিয়া আওয়াদকেও পাকড়াও করতে সক্ষম হল তুরস্কের সেনা। তাঁকে উত্তর সিরিয়া থেকে গ্রেফতার করা হয়েছে। সিরিয়ার এজাজ শহর থেকে ৬৫ বছরের ওই বৃদ্ধাকে আটক করা হয়েছে। রাসমিয়ার সঙ্গে তাঁর পরিবারের অন্য কয়েকজনকেও আটক করেছে তুরস্ক সেনা। রাসমিয়ার স্বামী, ননদ ও রাসমিয়ার ৫ সন্তানকে আটক করে জিজ্ঞাসাবাদ শুরু হয়েছে।

রাসমিয়ার কাছে আরও গোপন তথ্য রয়েছে বলে মনে করছে সেনা। তাঁকে জিজ্ঞাসাবাদ করতে পারলে বাগদাদির আরও গোপন বিষয় সামনে আসতে পারে বলে মনে করা হচ্ছে। এছাড়া রাসমিয়ার পরিবারের অন্যদেরও জিজ্ঞাসাবাদ করে বাগদাদি ও তার গোপন খবর জানার চেষ্টা চালানো হচ্ছে। আইএস-এর ভিতরের খবর জোগাড় করতে রাসমিয়াকেই ট্রাম্পকার্ড বলে মনে করা হচ্ছে।

সন্ত্রাসবাদ মোকাবিলার ক্ষেত্রে বিশেষজ্ঞেরা মনে করছেন, হতে পারে হয়তো রাসমিয়া বাগদাদির হামলার পরিকল্পনার কথা তেমন জানতেন না, কিন্তু তিনি বাগদাদির কাছের মানুষদের অবশ্যই চিনতেন। বাগদাদির নেটওয়ার্ক জানতেন। কোন পথে চোরাচালান চলত সেটা জানতেন। সেইসঙ্গে যেহেতু ইরাকে রাসমিয়ার পরিবারের ট্রাভেল এজেন্সি রয়েছে তাই সেই ব্যবসার বাড়বাড়ন্তে নিশ্চয়ই বাগদাদির নেটওয়ার্ক কাজ করত। এসব খবর হাতে পেলে আইএস-এর আরও জঙ্গিদের পাকড়াও করতে সুবিধা হবে। গত ২৭ অক্টোবর বাগদাদির মৃত্যুর কথা নিশ্চিত করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button