World

২৫ মিলিয়ন ডলারের মালিক হচ্ছেন বাগদাদি সম্বন্ধে খবর দেওয়া ব্যক্তি

২৫ মিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় যার অঙ্কটা দাঁড়ায় ১৭৭ কোটি ২০ লক্ষ ৮৭ হাজার ৫০০ টাকা! এই বিশাল অর্থের মালিক হতে চলেছেন সন্ত্রাসবাদী সংগঠন আইএস প্রধান আবু বকর আল বাগদাদি সম্বন্ধে লুকিয়ে খবর পৌঁছে দেওয়া আইএস ডেরাতেই থাকা এক ব্যক্তি। যদিও তিনি কে তা জানানো হয়নি। একটি প্রথমসারির মার্কিন দৈনিকে এই খবর প্রকাশিত হয়েছে। ওই ব্যক্তি আইএস-এরই সদস্য। বাগদাদি যেখানে লুকিয়ে ছিল সেখানেই সে ছিল। পুরো জায়গাটা তার নখদর্পণে ছিল।

ওই ব্যক্তিই এর আগে বাগদাদির ব্যবহৃত ২টি অন্তর্বাস মার্কিন সেনার হাতে তুলে দিয়েছিল। যা থেকে বাগদাদির ডিএনএ নমুনা বার করে নেওয়া হয়েছিল। গত শনিবার রাতে যখন বাগদাদি নিজেকে উড়িয়ে দেয় তখন তার দেহাংশ পরীক্ষা করে ডিএনএ মিলিয়ে মার্কিন সেনা নিশ্চিত হয় যে মৃত ব্যক্তিই বাগদাদি। শুধু জাঙ্গিয়া পৌঁছে দেওয়াই নয়, সিরিয়া-তুরস্ক সীমান্তের ওই গোপন ডেরার পুঙ্খানুপুঙ্খ বিবরণ ওই ব্যক্তি পৌঁছে দিয়েছিল। ওই জায়গায় কটা ঘর রয়েছে, কোন তলে কটা ঘর, কোথায় টানেল রয়েছে, কোথায় কজন গার্ড দেয়, ঘরের কোণায় কোণায় কী রয়েছে, বাগদাদি কোন ঘরে থাকে এমন বিভিন্ন তথ্য নিখুঁত ভাবে হাতে এসে গিয়েছিল মার্কিন সেনার।

ওই ব্যক্তি এভাবে সাহায্য না করলে বাগদাদির নাগাল পাওয়া এতটা হয়তো সহজ হতনা মার্কিন সেনার কাছে। ফলে ওই ব্যক্তি ২৫ মিলিয়ন ডলারের মালিক হওয়ার যোগ্য। এই অর্থই বরাদ্দ হয়েছিল বাগদাদির খবরের জন্য। তবে কোথায় কীভাবে এই অর্থ ওই ব্যক্তির হাতে তুলে দেওয়া হবে, তা কিছুই জানানো হয়নি। ওই ব্যক্তির নামও উল্লেখ হয়নি। যাতে তাঁর কোনও সমস্যা না হয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.