Sports

৬৪ খোপে রাজা, মন্ত্রী, ঘোড়া, গজ, নৌকা, বড়ে সাজল ছাত্ররা, হল তাদের দিয়ে দাবা খেলা

দাবা খেলল ছাত্ররা নয়, এক্ষেত্রে দাবার ঘুঁটি হল ছাত্ররা। খেলা হল তাদের নিয়ে। আর সেই খেলা হল একটি দালান জুড়ে তৈরি করা অতিকায় ৬৪ খোপে।

৪৪ তম দাবা অলিম্পিয়াডের আসর এবার বসেছে ভারতে। ভারতে দাবার রাজধানী বলে বিখ্যাত চেন্নাই। দক্ষিণ ভারত জুড়েই এই খেলার প্রতি ভালবাসা নজর কাড়া। মহাবলীপুরমে দাবা অলিম্পিয়াডের ম্যাচ এখন জোরকদমে চলছে।

এদিকে হাতের কাছে দাবা অলিম্পিয়াডের মত বড় প্রতিযোগিতা পেয়ে গোটা তামিলনাড়ুই এখন নানাভাবে তাদের খুশি প্রকাশ করতে ব্যস্ত। চেন্নাইয়ের একটি স্কুলের ছাত্ররা এবার এক অভিনব দাবার আয়োজন করল। যেখানে একটি দাবার বোর্ডে সাদা ও কালো ঘুঁটি সাজল ছাত্ররাই।

তারাই কালো ও সাদা পোশাক পরার পাশাপাশি কে কোন ঘুঁটি তা বোঝাতে ওই ঘুঁটির মত মুখোশ পরল। মাথায় পরল বোর্ড দিয়ে তৈরি ঘুঁটির মাথার নকল। তারপর বোর্ডে যেভাবে ঘুঁটি সাজানো হয় সেভাবে খোপে খোপে গিয়ে দাঁড়াল।

এখানেই যে শেষ এমনটা নয়, এবার কিন্তু সত্যিই দাবা খেলা শুরু হল। যা অনেক ওপর থেকে না দেখলে বোঝা যাবে না। স্কুলের দালানে তৈরি দাবার বোর্ডে জমিয়ে শুরু হল খেলা। কাটাকুটিও হল। তবে কোনও হিংসার মধ্যে দিয়ে নয়।

যে ঘুঁটি অন্য ঘুঁটিকে খাচ্ছে, সে গিয়ে তাকে চলে যেতে বলছে। যাকে কাটা হল সে হেঁটে বোর্ড থেকে বেরিয়ে যাচ্ছে। আর যে কাটল সে গিয়ে তার ঘরে দাঁড়াচ্ছে। এভাবেই চলল খেলা। যা দেখতে স্কুলের বারান্দা থেকে ছাদে উপচে পড়ল ভিড়।

এই দাবা খেলা দেখে বা খেলায় অংশ নিয়ে ছাত্ররা নিজেদের খুশি কথায় বলে বোঝাতে পারছিলনা। একইভাবে স্কুলের ছাত্রদের নিয়ে একটি খেলা হয় মাদুরাইতেও।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button