National News
করোনার ভয়ে মাস্ক পরে পথচলা, ছবি - আইএএনএস

করোনাকে বিশ্ব মহামারী ঘোষণা করল হু

চিন থেকে জন্ম নেওয়া করোনা ভাইরাসের খপ্পরে এখন ১১৪টি দেশ। যার মধ্যে বেশি কিছু দেশে অতিভয়ংকর চেহারা নিয়েছে এই ভাইরাস। পরিস্থিতি বিবেচনা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু করোনাকে বিশ্ব মহামারী হিসাবে ঘোষণা করেছে। ইতিমধ্যেই বিশ্ব জুড়ে প্রায় চার হাজার সাড়ে ছশো মানুষের মৃত্যু হয়েছে। যারমধ্যে চিনেই মৃত্যু হয়েছে ৩ হাজারের ওপর মানুষের। ইতালিতে মৃতের সংখ্যা প্রায় সাড়ে ৮ হাজার। তারপরই রয়েছে ইরান। বিশ্ব জুড়ে আক্রান্তের সংখ্যা প্রায় দেড় লক্ষের কাছে।

করোনায় মৃত্যুর ঘটনা কিন্তু চিন, ইতালি বা ইরান ছাড়াও, ফ্রান্স, আমেরিকা, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া এবং অন্য অনেক দেশে ঘটেছে। চিনে তো করোনা এমনই আকার নিয়েছে যে সেখানে মানুষ বাড়ি থেকেই বার হওয়ার ঝুঁকি নিতে পারছেন না। প্রায় ১ লক্ষের কাছে মানুষ করোনা আক্রান্ত। তারপরই খারাপ পরিস্থিতি ইতালির। অন্তত মৃত্যু মিছিলের নিরিখে। ইতালি সরকার তাই এবার জানিয়ে দিয়েছে, অতি আবশ্যিক পণ্য বাদ দিয়ে কোনও দোকান আর সে দেশে খোলা থাকবেনা। ইরানের অনেক শহর ফাঁকা ধূধূ করছে।

আমেরিকায় ইতিমধ্যেই মৃত্যু বাড়ছে। আক্রান্ত ১ হাজারেরও বেশি। এই অবস্থায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছেন, ইউরোপের কোনও দেশ থেকে আর আমেরিকায় প্রবেশ করতে দেওয়া হবেনা। আগামী ৩০ দিন এই নির্দেশ বলবত থাকবে। শুক্রবার থেকেই এই নির্দেশ কার্যকর হবে বলেও জানিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। এখানে অবশ্য একটি দেশের ছাড় আছে। ট্রাম্প জানিয়েছেন, ব্রিটেন এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে না। পাশাপাশি করোনা ছড়ানো রুখতে নিষ্ক্রিয়তা দেখিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন বলে দাবি করে নতুন বিতর্কের জন্ম দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *