Wednesday , July 24 2019
Afghanistan
ফাইল : প্রহরারত আফগান সেনা, ছবি - আইএএনএস

২৭ জঙ্গিকে খতম করল সুরক্ষাবাহিনী

রাতের অন্ধকারে প্রথমে ২টি গাড়ি বোমা বিস্ফোরণ। সেই বিস্ফোরণে চারিদিকে যখন হৈহৈ শুরু হয়। আতঙ্ক ছড়ায়, তখন সেই দিশেহারা পরিস্থিতির সুযোগ নিয়ে গুলিবর্ষণ করতে করতে ঝাঁপিয়ে পড়ে এলাকা দখলে নেওয়া। এটাই ছিল পরিকল্পনা। কিন্তু এমন কিছু যে হতে পারে তা আন্দাজ করে আগে থেকেই তৈরি ছিল সুরক্ষাবাহিনী। তাই জঙ্গিদের তরফে গুলিবর্ষণ শুরু হতেই জোরালো পাল্টা আঘাত হানে তারা। ফলে ভেস্তে যায় জঙ্গিদের পরিকল্পনা। বরং তারাই একসময়ে পালাতে বাধ্য হয়। সুরক্ষাবাহিনীর গুলিতে ২৭ জন জঙ্গির মৃত্যু হয়। তাদের দেহ ফেলেই পালায় অন্য জঙ্গিরা।

শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে আফগানিস্তানের সিরজাদ জেলায়। তালিবান গত শুক্রবারই ঘোষণা করেছে এলাকা দখল করতে বাৎসরিক বসন্তকালীন আক্রমণের কথা। আর তারপরই তারা সিরজাদ জেলার দখল নিতে রাতে হামলা চালায়। কিন্তু সেই হামলা ফলপ্রসূ হয়নি। বরং তালিবানেরই ২৭ জঙ্গির প্রাণ গেছে। প্রায় ২৪ জন জঙ্গি গুরুতর আহত। সুরক্ষাবাহিনীর তাড়া খেয়ে কার্যত প্রাণ বাঁচিয়ে পিঠটান দেয় বাকি জঙ্গিরা। এই সংঘর্ষে আফগান সুরক্ষাবাহিনীর ২ সুরক্ষা আধিকারিকের মৃত্যু হয়েছে। ৮ জন আহত।

আফগান প্রতিরক্ষা মন্ত্রক অবশ্য তালিবানের বাৎসরিক বসন্তকালীন আক্রমণের ঘোষণাকে আমল দিতে রাজি নয়। মন্ত্রকের দাবি তালিবানরা তাদের সদস্যদের চাগিয়ে রাখতে এসব ঘোষণা করে বেড়াচ্ছে। যাতে তারা মানসিক দিক দিয়ে ভেঙে না পড়ে।

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *