Bombay Stock Exchange
ফাইল : মুম্বই শেয়ার বাজার, ছবি - আইএএনএস

রিলায়েন্সের হাত ধরে রেকর্ড উচ্চতায় পৌঁছল সেনসেক্স

বুধবার ভারতীয় শেয়ার বাজারকে কার্যত একা হাতে চাঙ্গা রাখল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। রিলায়েন্সের এদিনের ভাল ফলের অন্যতম কারণ অবশ্য তাদের টেলিকম বিভাগ। ভোডাফোন-আইডিয়া ও ভারতী এয়ারটেল জানিয়েছে তারা আগামী ডিসেম্বর থেকে তাদের প্যাকেজের দাম বাড়াতে চলেছে। এই ২ সংস্থা তাদের মাসুল বৃদ্ধির কথা জানানোর পর ১ দিনের মধ্যেই জিও জানিয়ে দেয় তারাও আর এত সস্তায় গ্রাহকদের ফোন করার সুবিধা দিতে পারছেনা। ফলে তারাও মাসুল বাড়াতে চলেছে। এর সুফল পায় এদিনের বাজার। আর রিলায়েন্সের হাত ধরে মুম্বই শেয়ার বাজারের সূচক সেনসেক্স পৌঁছে যায় দিনের শেষে রেকর্ড উচ্চতায়।

বুধবার বাজার বন্ধ হওয়ার সময় সেনসেক্স ১৮২ পয়েন্ট বেড়ে বন্ধ হয় ৪০ হাজার ৬৫১ পয়েন্টে। যদিও এটা ছিল শেষ অবস্থান। বাজার চলাকালীন সেনসেক্স একসময় ছুঁয়ে ফেলে ৪০ হাজার ৮১৬ পয়েন্ট। যা ভারতীয় শেয়ার বাজারের ইতিহাসে নয়া রেকর্ড। সেনসেক্সের পাশাপাশি একইভাবে ভাল ফল করেছে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক নিফটি। মাত্র ১ পয়েন্টের জন্য এদিন ১২ হাজার হওয়া হল না নিফটির। ১১ হাজার ৯৯৯ পয়েন্টে থামতে হল এদিনের মত। এদিন দিনের শেষে নিফটি বেড়েছে ৫৯ পয়েন্ট।

বাজার এখন কিন্তু চাঙ্গা হওয়ারই কথা বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞেরা। এর পিছনে কয়েকটি কারণ কাজ করছে। প্রথমত কর্পোরেট ট্যাক্স রেট কমানো যথেষ্ট ভাল প্রভাব ফেলেছে বাজারে। কেন্দ্রীয় সরকার সরকারি সংস্থার বিলগ্নিকরণ নিয়ে যে পন্থা নিয়েছে তারও সদর্থক প্রভাব বাজারে পড়েছে। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্র ও চিনের মধ্যে যে বাণিজ্য যুদ্ধ চলছিল সেই অচলাবস্থা সম্ভাব্য সমাধানের রাস্তায়। এই বার্তাও বাজারকে চাঙ্গা করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *